আবারও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মঞ্চে ফিরছেন রাহুল দ্রাবিড়। টুর্নামেন্টটির আগামী মৌসুমে রাজস্থান রয়্যালস শিবিরে কোচ হিসেবে দেখা যাবে ভারতের বিশ্বকাপজয়ী এই কোচকে।

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের কোচ ছিলেন দ্রাবিড়। দলকে শিরোপা জেতানোর পরই দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিনি। এরপর থেকেই বিভিন্ন আইপিএল ফ্র্যাঞ্চাইজি থেকে দ্রাবিড়কে কোচ করার প্রস্তাব দেওয়া হয়েছিল। শেষ পর্যন্ত রাজস্থানের সঙ্গেই চুক্তি করেছেন তিনি।

নিজের কোচিং ক্যারিয়ারে সবচেয়ে বেশি সময় এই রাজস্থানের সঙ্গেই যুক্ত ছিলেন দ্রাবিড়। আবারও সেই পুরোনো ঠিকানাতেই ফিরলেন তিনি। পরবর্তীতে শুক্রবার ৬ সেপ্টেম্বর ফ্র্যাঞ্চাইজিটি দ্রাবিড়কে প্রধান কোচ করার বিষয়ে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে।

আনুষ্ঠানিক সেই ঘোষণার পর র‌য়্যালস স্পোর্টস গ্রুপের প্রধান নির্বাহী জেক লাস ম্যাকক্রাম দ্রাবিড়ের হাতে দলের একটি জার্সি তুলে দেন। পুরোনো ঠিকানায় নতুন করে যোগদানের প্রতিক্রিয়ায় সাবেক এই ভারতীয় কোচ বলেন, ‘বিশ্বকাপের পর আমি অনুভব করছিলাম যে এটাই নতুন কোনো চ্যালেঞ্জ নেওয়ার উপযুক্ত সময়। আর রয়্যালস সেই চ্যালেঞ্জের জন্য উপযুক্ত জায়গা।’

এর আগে ২০১২ ও ২০১৩ মৌসুমে রাজস্থান রয়্যালসের কোচ ছিলেন দ্রাবিড়। এরপর ২০১৪, ২০১৫ মৌসুমে দলের টিম ডিরেক্টর ও মেন্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে যোগ দিয়েছিলেন তিনি। ২০১৭ সালে অনূর্ধ্ব ১৯ ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে বিশ্বকাপ জিতেছিলেন। ২০২১ সালে ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের কোচ হন। তার কোচিংয়েই ১১ বছর পর আইসিসি ট্রফি ঘরে তোলে রোহিত শর্মার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া।

*রাজস্থান রয়্যালসের আনুষ্ঠানিক ঘোষণার পর প্রতিবেদনটি আপডেট করা হয়েছে

এইচজেএস