ইংল্যান্ডের টেস্ট দলের প্রধান কোচের দায়িত্ব নিয়ে খেলার ধরনই বদলে দিয়েছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। আগ্রাসী মনোভাবের ধারা ‘বাজবল’ চালু করেছেন ইংলিশদের টেস্ট ফরম্যাটেও। যা লাল বলের ক্রিকেটের ধারণাই বদলে দিয়েছে। এবার ম্যাককালামকে দায়িত্ব দেওয়া হয়েছে ইংল্যান্ডের সাদা বলের (ওয়ানডে ও টি-টোয়েন্টি) ফরম্যাটেও।

পরপর দুই বিশ্বকাপের (ওয়ানডে ও টি-টোয়েন্টি) ব্যর্থতার পর ইংল্যান্ডের সাদা বলের কোচের দায়িত্ব থেকে সম্প্রতি সরে দাঁড়িয়েছেন ম্যাথু মট। এরপর তার জায়গায় নতুন কোচ হিসেবে সাবেক ইংলিশ অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ, শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা–সহ বেশ কয়েকজনের নাম শোনা যায়। তবে তাদের গুঞ্জন সরিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন ওয়ানডে ও টি–টোয়েন্টি সিরিজের জন্য ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেওয়া হয় দেশটির সাবেক ওপেনার মার্কাস ট্রেসকোথিককে। আগামী নভেম্বরে ক্যারিবিয়ান সফরেও এই দায়িত্ব পালন করবেন তিনি। 

ট্রেসকোথিকের ওপর সেই ভার কমাতে পূর্ণকালীন দায়িত্ব দেওয়া হয়েছে ম্যাককালামের কাঁধে। ইংল্যান্ডের সব ফরম্যাটের প্রধান কোচ হিসেবে তার কাজ শুরু হবে আগামী জানুয়ারি থেকে। ওয়ানডে ফরম্যাটে ২০২৭ বিশ্বকাপ আসর বসবে দক্ষিণ আফ্রিকায়। সেই টুর্নামেন্ট পর্যন্ত ম্যাককালামের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সাবেক এই কিউই তারকা তাদের সঙ্গে নতুন করে তিন বছরের এই চুক্তিতে রাজি হয়েছেন।

নতুন দায়িত্ব পাওয়ার পর টেস্টের মতো ইংল্যান্ডের অন্যান্য ফরম্যাটেও সাফল্য আনার ব্যাপারে আত্মবিশ্বাসী ম্যাককালাম। তিনি জানিয়েছেন, ‘টেস্ট দলের সঙ্গে সময়টা আমি পুরোপুরি উপভোগ করেছি এবং সাদা বলের দলে আমার ভূমিকা বাড়াতে পেরে আমি রোমাঞ্চিত। এই নতুন চ্যালেঞ্জ নিতে আমি প্রস্তুত। শক্তিশালী ভিত্তি গড়ে তুলতে জস (অধিনায়ক বাটলার) ও দলের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আমি উন্মুখ।’

এর মাধ্যমে ক্রিস সিলভারউডের পর সব ফরম্যাটের জন্য একক কোনো কোচ বেছে নিলো ইংল্যান্ড। ম্যাককালামকে সব ফরম্যাটের দায়িত্ব দেওয়ার প্রসঙ্গে ইংল্যান্ড পুরুষ ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক রব কি জানিয়েছেন, ‘ব্রেন্ডন ইংল্যান্ডের উভয় দলের দায়িত্ব নেওয়া আমি আনন্দিত। আমার বিশ্বাস ইংলিশ ক্রিকেট একজন যোগ্যতাসম্পন্ন কোচকে পেয়ে সৌভাগ্যের ভাগিদার হয়েছে। আমাদের আসন্ন যেকোনো চ্যালেঞ্জ গ্রহণে আমরা প্রস্তুত। জানুয়ারি থেকে সে আমাদের উভয় দলের দায়িত্ব সামলাবে। আশা করি দলের এমন কাঠামোগত পরিবর্তন খেলোয়াড় এবং কোচিং স্টাফের জন্য ভালো কিছু নিয়ে আসবে।’

ইংল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক রব কি এবং কোচ ব্রেন্ডন ম্যাককালাম

এর আগে ২০২২ সালের মে মাসে ম্যাককালাম ইংল্যান্ডের লাল বলের দায়িত্ব নেন। সে সময় তিনি সাদা বলের কোচ হওয়ার ব্যাপারে খুব একটা আগ্রহ দেখাননি। তবে তিনি টেস্টের দায়িত্ব নেওয়ার পর এবং অধিনায়ক বেন স্টোকসের হাত ধরে নতুন ঘরানার টেস্ট খেলে দারুণ সব সাফল্য পায় ইংল্যান্ড। ম্যাককালামের ডাক নাম ‘বাজ’ অবলম্বনে ইংলিশদের এই কৌশল পরিচিতি পেয়ে যায় ‘বাজবল’ নামে। তার এই আগ্রাসী মনোভাব সাদা বলের ক্রিকেটে কাজে লাগিয়ে উপকৃত হতে পারবে বলে বিশ্বাস ইংলিশদের। আগামী ফেব্রুয়ারিতে হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি হবে ম্যাককালামের প্রধান অ্যাসাইনমেন্ট।

এএইচএস