১৮৬৫ সালে ওভালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকেই ম্যাচে ১০ উইকেট শিকার করেছিলেন ডব্লিউ জি গ্রেস। তখন তার বয়স ছিল ১৬ বছর ৩৩৯ দিন। সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে ইংল্যান্ডের মাটিতে প্রথম শ্রেণির ম্যাচে ১০ উইকেট নেওয়ার রেকর্ড এতদিন গ্রেসের দখলেই ছিল। তার এমন কীর্তির ১৫৯ বছর পর তা ভেঙে দিলেন ফারহান আহমেদ।

ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপ অভিষেক রাঙালেন তিনি ম্যাচে ১০ উইকেট নিয়ে। এতে দেড়শ বছরের পুরোনো সেই রেকর্ড ভেঙে দিলেন ফারহান। সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে ইংল্যান্ডের মাটিতে প্রথম শ্রেণির ম্যাচে ১০ উইকেট নেওয়ার রেকর্ড এখন ১৬ বছর ১৮৯ দিন বয়সী এই অফ স্পিনারের।

কাউন্টি চ্যাম্পিয়নশিপ ‘ডিভিশন ওয়ান’র ম্যাচে নটিংহ্যামশায়ারের হয়ে সারের বিপক্ষে প্রথম ইনিংসে ৭ উইকেট শিকার করেছিলেন ফারহান। প্রথম ইনিংসের মতোই দ্বিতীয় ইনিংসেও জ্বলে ওঠলেন এই অফ স্পিনার। এবার পেয়েছেন ৩ উইকেট। সবমিলিয়ে ম্যাচে ২১৭ রানে ১০ উইকেট পেয়েছেন ফারহান।

ফারহান এই ম্যাচে রেকর্ড গড়েছেন আরও দুটি। ম্যাচটি খেলতে নেমে তিনি হয়ে যান প্রথম শ্রেণির ক্রিকেটে নটিংহ্যামশায়ারের সর্বকনিষ্ঠ ক্রিকেটার।

তাছাড়া সর্বকনিষ্ঠ বোলার হিসেবে ইংল্যান্ডের মাটিতে প্রথম শ্রেণির ম্যাচে ইনিংসে পাঁচ বা এর বেশি উইকেট নেওয়ার কীর্তিও গড়েন তিনি।

এইচজেএস