একই টেস্টের দুটি ইনিংসেই পরপর সেঞ্চুরি করেছেন জো রুট। যার কল্যাণে শ্রীলঙ্কাকে প্রায় ৫০০ ছোঁয়া লক্ষ্য দিয়েছে ইংল্যান্ড। বলতে গেলে তারা চতুর্থ দিনের খেলা শুরুর আগেই জয়ের সুবাস পেতে শুরু করেছে। স্বাগতিক ইংলিশদের দেওয়া ৪৮৪ রানের লক্ষ্য তাড়ায় তৃতীয় দিন শেষে ৫৩ রান তুলতেই ২ উইকেট হারিয়ে বসেছে লঙ্কানরা।

লন্ডনের ঐতিহাসিক লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে চলমান দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১৪৩ রানের অনবদ্য ব্যাটিং করেন রুট। এরপর দ্বিতীয় ইনিংস শুরুর আগেই তারা বড় রানের লিড পেয়ে যায়, কারণ লঙ্কানরা গুটিয়ে যায় মাত্র ১৯৬ রানে। দ্বিতীয় ইনিংসেও একই মানসিকতা দেখিয়েছেন রুট, যখন স্বাগতিকদের হয়ে কেউ ক্রিজে থিতু হতে পারছিলেন না সেখান থেকেই তিনি পরপর দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন। খেলেন ১০৩ রানের ইনিংস।

আর এর মধ্য দিয়ে ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি ৩৪ সেঞ্চুরির মালিকও হয়ে গেছেন এই অভিজ্ঞ তারকা। পেছনে ফেলেছেন সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুককে, আগের ইনিংসে ৩৩তম সেঞ্চুরি করে রুট সাবেক এই সতীর্থের পাশে বসেছিলেন। আরেকটি শতক নিয়ে বর্তমানে খেলছেন, এমন ক্রিকেটারের মধ্যে রুট চলে গেলেন সেঞ্চুরির দিক দিয়ে সবার ওপরে। এতদিন ফরম্যাটটিতে বিশ্ব ক্রিকেটে ফ্যাবারিট চারজনের প্রতিযোগিতা ছিল দেখার মতো, রুটের পরই সেঞ্চুরির তালিকায় আছেন– কেইন উইলিয়ামসন (৩২), স্টিভ স্মিথ (৩২) ও বিরাট কোহলি (২৯)।

কেবল তাই নয়, হোম অব ক্রিকেটখ্যাত লর্ডসে নিজের সপ্তম সেঞ্চুরি তুলে নিলেন জো রুট। যা যেকোনো ব্যাটসম্যানের জন্য এটি সর্বোচ্চ, একইসঙ্গে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের মধ্যে এক ভেন্যুতে সর্বোচ্চ। এ ছাড়া সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০তম সেঞ্চুরি পেয়ে গেলেন ৩৩ বছর বয়সী এই তারকা। রুটের সামনে আছেন এখন ব্রায়ান লারা (৫৩)। আন্তর্জাতিক ক্রিকেটে ৫০ বা তার বেশি সেঞ্চুরি করেছেন নয়জন ব্যাটসম্যান।

লঙ্কানদের বোলারদের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে সংগ্রাম করতে হয়েছে ইংলিশ ব্যাটারদের। রুট ছাড়া আর কেউ ফিফটির দেখাও পাননি। হ্যারি ব্রুক ৩৭ এবং জেমি স্মিথ ২৬ রান করায় ইংলিশরা অলআউট হওয়ার আগে স্কোরবোর্ডে তোলে ২৫১ রান। আগের ইনিংসের লিড মিলিয়ে তাদের পুঁজি দাঁড়ায় ৪৮৩ রানের। যা যেকোনো দলের জন্যই চেজ করা অসম্ভব পর্যায়ের! লঙ্কানদের হয়ে ইনিংসটিতে সর্বোচ্চ ৩টি করে উইকেট নিয়েছেন আসিথা ফার্নান্দো ও লাহিরু কুমারা।

বড় লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো হয়নি লঙ্কানদের। দলীয় মাত্র ১৯ রানেই তারা ওপেনার নিশান মাদুশকার (১৩) উইকেট হারিয়ে বসে। এরপর পাথুম নিশাঙ্কাও (১৪) ফেরেন ৪৩ রানে। আলোকস্বল্পতায় কিছুটা আগেভাগেই তৃতীয় দিনের খেলা শেষ করে দেওয়া হয়। ক্রিজে অপরাজিত আছেন দিমুথ করুনারত্নে (২৩) ও প্রবাথ জয়সুরিয়া (৩)। ২ উইকেটে শ্রীলঙ্কা ৫৩ রান তুলেছে। জয় পেতে তাদের দরকার ৪৩০ রান, আর ইংলিশদের ৮ উইকেট।

এএইচএস