পাকিস্তানের বিপক্ষে প্রথম কোনো টেস্ট সিরিজ জয়ের লক্ষ্যে রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় ও শেষ ম্যাচে নেমেছে বাংলাদেশ। এই ম্যাচের একাদশে সফরকারী নাজমুল হোসেন শান্ত’র দল একটি পরিবর্তন এনেছে। প্রথম টেস্টে তিন উইকেট পাওয়া শরিফুল ইসলামের জায়গায় নেওয়া হয়েছে তাসকিন আহমেদকে। পরে জানা গেছে শরিফুলকে বাদ দেওয়ার কারণ।

বাঁ-হাতি এই পেসারের ইনজুরির কথা জানিয়েছে বিসিবি। গত সপ্তাহে প্রথম টেস্ট চলাকালে শরিফুল পায়ের কুচকিতে অস্বস্তিবোধ করেন। পরবর্তীতে পরীক্ষা-নিরীক্ষার পর তার চোটের বিষয়টি নিশ্চিত হয়েছেন বিসিবির ফিজিও বায়েজিদুল ইসলাম খান।

এ নিয়ে তিনি বলেন, ‘প্রথম টেস্ট শেষ হওয়ার পরই শরিফুলকে এমআরআই করানো হয়। তার গ্রেড-১ এর অ্যাডাক্টর স্ট্রেইন ধরা পড়েছে। তার এই ইনজুরি সারতে অন্তত দশদিন লাগবে। ইতোমধ্যেই পুনর্বাসন শুরু করে দিয়েছে সে।’

প্রথম টেস্টে বাংলাদেশের ঐতিহাসিক জয়ের ম্যাচে তিন উইকেট পেয়েছিলেন শরিফুল। ব্যাট হাতেও তিনি দারুণ মানসিকতা দেখিয়েছেন। প্রথম ইনিংসের শেষদিকে ১৪ বলে ২২ রান করেন দুটি করে চার-ছক্কায়। এর আগে আন্তর্জাতিক ক্যারিয়ারে ১১টি টেস্ট খেলেছেন শরিফুল। তবে তিন বছর আগে অভিষেক হওয়া এই পেসার একই সময়ে ১১টি টেস্ট মিস করেছেন। তার জায়গায় তাসকিন টেস্টে ফিরেছেন এক বছরেরও বেশি সময় পর।

পাকিস্তান সফর শেষে ভারতের মাটিতে দুটি টেস্ট ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে দুই ফরম্যাটের সেই সিরিজ। ওই সিরিজ দিয়েই ফের শরিফুলকে দলে পাওয়ার প্রত্যাশা টাইগারদের। এ ছাড়া অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে এবং ওয়েস্ট ইন্ডিজ সফর রয়েছে নভেম্বর-ডিসেম্বরে।

এসএইচ/এএইচএস