বর্তমানে পাকিস্তানে অবস্থান করছে বাংলাদেশ দল। স্বাগতিকদের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট জিতে সুবিধাজনক অবস্থানে আছে টাইগাররা। চলমান দ্বিতীয় টেস্ট ড্র করতে পারলেও সিরিজ জিতবে বাংলাদেশ। লাল বলের ক্রিকেটে দারুণ সময় পার করা বাংলাদেশের পরের সিরিজ ভারতের বিপক্ষে।

সেপ্টেম্বরে ভারতের বিপিক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে টাইগাররা। ১৯ সেপ্টম্বর থেকে শুরু হবে টেস্টের লড়াই আর অক্টোবরে হবে টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজের আগেই ভারতকে সতর্ক করেছেন ভারতের সাবেক ক্রিকেটার সুরেশ রায়না।

বাংলাদেশকে হালকাভাবে নিতেও মানা করেছেন তিনি। সেই সঙ্গে বাংলাদেশের শক্তিশালী স্পিন আক্রমণের বিপক্ষে ভারতকে পরিকল্পনা নিয়ে মাঠে নামার পরামর্শ দিয়েছেন তিনি। বাংলাদেশের পর অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। বাংলাদেশের বিপক্ষে খেলে সেই সিরিজের জন্য ভালো প্রস্তুতি হবেই বলে বিশ্বাস রায়নার।

দিল্লিতে লিজেন্ড ক্রিকেট লিগে খেলতে গিয়ে রায়না বলেন, ‘আপনি বাংলাদেশকে হালকাভাবে নিতে পারবেন না। কারণ তাদের দুর্দান্ত স্পিন বোলিং আক্রমণ এবং কিছু ভালো খেলোয়াড় রয়েছে। যারা দীর্ঘদিন ধরে ভালো করেছে। এই সিরিজ অস্ট্রেলিয়া সফরের জন্য একটি দুর্দান্ত অনুশীলন হবে।’

বাংলাদেশ সিরিজের সূচি আগেই প্রকাশিত হয়েছে। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম ক্রিকেট স্টেডিয়ামে ১৯ সেপ্টেম্বর শুরু হবে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। এরপর কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে হবে দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ২৭ সেপ্টেম্বর। টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ৬ অক্টোবর থেকে। সিরিজের বাকি দুই ম্যাচ যথাক্রমে ৯ ও ১২ অক্টোবর। 

এইচজেএস