টি-টোয়েন্টির জনপ্রিয়তা ও ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের দাপটের যুগে দীর্ঘতম সংস্করণের ক্রিকেটে আগ্রহ হারাচ্ছেন ক্রিকেটারদের অনেকে। এমনকি তারকা ক্রিকেটারদেরও টেস্ট ফরম্যাট থেকে নিজেদের দূরে সরিয়ে রাখতে দেখা যায়। জানা গেছে, দীর্ঘদিনের জন্য নয়, নিকট ভবিষ্যতে টেস্ট ফরম্যাট থেকে দূরে থাকতে চাচ্ছেন আফগানিস্তানের স্পিন অলরাউন্ডার রশিদ খান। সে কারণে নিউজিল্যান্ড সিরিজে তিনি খেলবেন না।

ইনজুরিজনিত কারণেই নাকি এমন সিদ্ধান্ত। গত বছরের নভেম্বরে লোয়ার-ব্যাক ইনজুরির কারণে সার্জারি করাতে হয়েছিল রশিদকে। এরপর অবশ্য চলতি বছরের জুনে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি আফগানদের নেতৃত্বও দিয়েছেন। তবে ওয়ার্কলোড ম্যানেজমেন্ট ঠিক রাখা ও অতিরিক্ত খেলার চাপ সামলাতে তাকে টেস্ট থেকে দূরে থাকতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

আগামী ৯ সেপ্টেম্বর ভারতের গ্রেটার নয়দা স্পোর্টস কমপ্লেক্সে একমাত্র টেস্ট ম্যাচে মুখোমুখি হবে আফগানিস্তান ও নিউজিল্যান্ড। যার জন্য আফগানদের ২০ সদস্যের একটি প্রাথমিক স্কোয়াড গড়া হয়েছে, সেখানেই নেই রশিদের নাম। এ বিষয়ে আফগানিস্তান ক্রিকেটের মিডিয়া ম্যানেজার নাসির খান বলছেন, ‘এই মুহূর্তে তাকে টেস্ট থেকে বিরতি নিতে হচ্ছে, ইতোমধ্যে তাকে ইনজুরি সমস্যা মোকাবিলা করতে হচ্ছে। সে কারণে সাময়িকভাবে তাকে টেস্ট খেলতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।’

এভাবে ঠিক কতদিন টেস্ট থেকে রশিদ দূরে থাকবেন, এ প্রসঙ্গে আফগান বোর্ড কর্মকর্তা আরও বলেন, ‘আমরা এখনও জানি না সে এক বছর না কত সময়ের জন্য বাইরে থাকবে। এতটুকু নিশ্চিত যে, এই মুহূর্তে তার টেস্ট খেলা হচ্ছে না, যতক্ষণ না পুরোপুরি ইনজুরিমুক্ত হন। সে কারণে চিকিৎসকের অনুমতি ছাড়া তিনি টেস্ট ক্রিকেট খেলবেন না। এই মুহূর্তে তার টেস্ট না খেলার স্থায়ীত্বকালও আমরা বলতে পারছি না।’

রশিদ খানের অবশ্য দলের বাইরে থাকার বিষয়টি আশ্চর্য জাগায় না, কারণ গত ফেব্রুয়ারি এবং মার্চে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড সিরিজও তিনি একই কারণে খেলেননি। এরপর সাম্প্রতিক দ্য হান্ড্রেড লিগেও হ্যামস্ট্রিং চোটের কারণে নাম প্রত্যাহার করে নেন ২৫ বছর বয়সী এই তারকা অলরাউন্ডার। তবে নিজ দেশের ঘরোয়া টুর্নামেন্ট স্পাগিজা টি-টোয়েন্টি লিগে তিনি স্পিন ঘর টাইগার্সকে তিন ম্যাচে নেতৃত্ব দিয়েছেন রশিদ। যেখানে সবমিলিয়ে ৬ উইকেটের পাশাপাশি শেষ ম্যাচে ৫৩ রানের একটি ইনিংসও খেলেছেন।

এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপেও রশিদ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন আফগানদের পক্ষে, প্রথমবার সেমিফাইনালে খেলা দলটির হয়ে তিনি ১৪ উইকেট শিকার করেছিলেন। এদিকে, আন্তর্জাতিক ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫টি টেস্ট খেলেছেন রশিদ, যেখানে ২২.৩৫ গড়ে তিনি ৩৪ উইকেট শিকার করেছেন।

এএইচএস