চোটের কারণে সিরিজের প্রথম টেস্টের একাদশে ছিলেন না তাসকিন আহমেদ। তবে সেই চোট কাটিয়ে  ফিট হয়ে উঠেছেন এই ডানহাতি পেসার। টাইগারদের পেস ব্যাটারির নেতৃত্বে থাকা তাসকিনকে দ্বিতীয় টেস্টে খেলাতে কোনো বাধা নেই। সব ঠিক থাকলে এই টেস্ট দিয়েই আবারও একাদশে ফিরছেন তিনি।

কাঁধের চোটে দীর্ঘদিন ধরেই ভুগছেন তাসকিন। এর ফলে তার সাদা পোশাকের ক্রিকেটে ফেরা নিয়ে তৈরি হয়েছিল ধোঁয়াশা। তবে সব শঙ্কা কাটিয়ে পাকিস্তানের বিপক্ষে চলমান টেস্ট সিরিজ দিয়ে দলে ফিরেছেন। তবে তাকে শুধু রাখা হয় সিরিজের দ্বিতীয় টেস্টের জন্য।

অবশ্য জাতীয় দলের হয়ে মাঠে নামার আগে তাসকিন 'এ' দলের হয়ে একটি চারদিনের ম্যাচে অংশ নেন। পাকিস্তান 'এ' দলের বিপক্ষে সদ্য সমাপ্ত দুই ম্যাচের অনানুষ্ঠানিক টেস্ট সিরিজেরে দ্বিতীয় ম্যাচে খেলেছেন তাসকিন। এই ম্যাচে বল হাতে খুব একটা সুবিধা করতে পারেননি তিনি। ১৫ ওভার বোলিং করে এক মেইডেনসহ ৫৬ রান দিয়ে শিকার করেছেন এক উইকেট।

মূলত লাল বলের ক্রিকেটে তাসকিন যেন ছন্দ ফিরে পেতে পারেন সেই পরিকল্পনাতেই 'এ' দলে অন্তর্ভূক্ত করা হয়েছিল এই পেসারকে। এমনটাই জানিয়েছিলেন বাংলাদেশ দলের প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।

তাসকিনকে নিয়ে তিনি বলেছিলেন, 'আমরা এটি মাথায় রেখে দলে পাঁচ পেসার নিয়েছি যে, তাসকিন আহমেদ শুধু দ্বিতীয় টেস্ট খেলবে। গত বছরের জুনের পর সে টেস্টে আর বোলিং করেনি। আমরা তাকে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় চার দিনের ম্যাচের দলে যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি। যাতে করে সে দীর্ঘ সংস্করণের ম্যাচ খেলার ছন্দ পেতে পারে।'

আজ শুক্রবার (৩০ আগস্ট) রাওয়ালপিন্ডিতে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। বাংলাদেশ সময় সকাল ১১ টা থেকে শুরু হবে ম্যাচটি। 

এইচজেএস