পাকিস্তানকে হারিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে দারুণ শুরু পেয়েছিল বাংলাদেশ। তাদের বিপক্ষে প্রথম কোনো টেস্ট জয়ের পর ঐতিহাসিক সিরিজ জয়ের লক্ষ্য নাজমুল হাসান শান্ত’র দলের। আগামীকাল (শুক্রবার) সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে রাওয়ালপিন্ডির একই ভেন্যুতে মুখোমুখি হবে দুই দল। তবে প্রথম টেস্টের মতো এবারও প্রথম দিনের খেলায় বৃষ্টি বাগড়া দিতে পারে।

এর আগে প্রথম টেস্টের শুরুতে প্রায় অর্ধেক দিনের খেলাই ভেস্তে গিয়েছিল ভেজা আউটফিল্ডের কারণে। যার ফলে সেদিন খেলা হয় কেবল ৪১ ওভারের। যদিও সেটি পরে ম্যাচের ফল নির্ধারণে বাধা হতে পারেনি। দুর্দান্ত ব্যাটিং ও বোলিংয়ে বাংলাদেশ জিতে নেয় ১০ উইকেটের বড় ব্যবধানে। 

এদিকে আজ দ্বিতীয় টেস্ট শুরুর আগেরদিন নিজেদের শেষবারের মতো ঝালিয়ে নিতে চেয়েছিল দুই দল। কিন্তু স্বাগতিক পাকিস্তান ও বাংলাদেশের ক্রিকেটাররা বৃষ্টির বাগড়ায় এদিন অনুশীলন করতে পারেনি। ফলে উভয় দলই অলস সময় পার করেছে স্টেডিয়ামের ড্রেসিংরুমে বসে। পুরো মাঠ ঢেকে রাখা হয়েছে কাভারে। কোনোভাবেই মাঠে নামা সম্ভব হয়নি দুই দলের। এর আগে অবশ্য ৫ দশমিক ৪ মাত্রার এক ভূমিকম্পও সইতে হয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের।

বৃষ্টি থামার অপেক্ষায় ড্রেসিংরুমে অলস সময় কাটিয়েছেন বাবর আজমরা

ভূমিকম্প ছাড়াও গত কয়েকদিন ধরেই রাওয়ালপিন্ডি বৈরি আবহাওয়ার সাক্ষী হয়েছে। প্রথম টেস্টের মতো দেরিতে খেলা শুরু হতে পারে আগামীকালও। আবহাওয়ার পূর্বাভাস বলছে, কাল রাওয়ালপিন্ডিতে ২৫ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বাতাসের আর্দ্রতা হতে পারে ৭৯ শতাংশ। পুরো দিনে ৮০ শতাংশ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। একইসঙ্গে মেঘাচ্ছন্ন আবহাওয়া এবং উত্তর-পূর্ব দিক থেকে ১১ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে বলে জানা গেছে।

বাংলাদেশ-পাকিস্তানের চলমান এই সিরিজ ২০২৩-২৫ আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। তাই উভয় দলের জন্যই শেষ ম্যাচটি গুরুত্বপূর্ণ। এর আগে বাংলাদেশ প্রথম টেস্ট জিতলেও, নির্দিষ্ট সময়ে ৩ ওভার পিছিয়ে থাকায় স্লো ওভার রেটের নিয়মে তাদের ৩ পয়েন্ট খোয়াতে হয়েছিল। একই কারণে দলের প্রত্যেক সদস্যকে তাদের ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা গুনতে হয়।

একই অপরাধে শাস্তি পেয়েছে পাকিস্তান দলও। নির্দিষ্ট সময়ে ৬ ওভার পিছিয়ে ছিল স্বাগতিকরা। তাতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ৬ পয়েন্ট হারিয়েছে পাকিস্তান। সেই সঙ্গে দলের প্রত্যেক সদস্যকে তাদের ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা গুনতে হয়।

এএইচএস