প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে টেস্ট জয়ের স্মৃতিটা এখনো তাজা বাংলাদেশের জন্য। দিন চারেক আগে জেতা সেই টেস্টের সুখস্মৃতি নিয়েই আগামীকাল সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। এই ম্যাচে হার এড়াতে পারলেই প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের রেকর্ড করবে টাইগাররা। তবে ম্যাচ শুরুর আগে নিজেদের শেষ অনুশীলন পর্বটাই পণ্ড হয়ে গেল বাংলাদেশের। 

রাওয়ালপিন্ডির পিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের অনুশীলনের আগে নেমেছে বৃষ্টি। দুই দলই অলস সময় পার করেছে স্টেডিয়ামের ড্রেসিংরুমে বসে। পুরো মাঠ ঢেকে রাখা হয়েছে কাভারে। কোনোভাবেই মাঠে নামা সম্ভব হয়নি দুই দলের জন্য। এর আগে অবশ্য ৫ দশমিক ৪ মাত্রার এক ভূমিকম্পও সইতে হয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের। 

পাকিস্তানের স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে দেশটির রাজধানী ইসলামাবাদসহ বেশ কিছু শহরে এই ভূমিকম্প অনুভূত হয়েছে। রাওয়ালপিন্ডি, পেশয়ার, মারদানসহ খায়বার-পাখতুনখাওয়ার বিভিন্ন অংশে এই ভূমিকম্প অনুভব করা গিয়েছে। যদিও সেখান থেকে কোনোপ্রকার ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের কেন্দ্র থেকে আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে। 

ভূমিকম্প ছাড়াও গত কদিন ধরেই রাওয়ালপিন্ডি দেখেছে বৈরী আবহাওয়া। প্রথম টেস্টের প্রথমদিনের খেলাও শুরু হয়েছিল দেড় সেশন পরে। ভেজা আউটফিল্ডের কারণে খেলা শুরুতে দেরি হয়েছিল। এমন হতে পারে আগামীকালও। আবহাওয়ার পূর্বাভাস বলছে, কাল রাওয়ালপিন্ডিতে ২৫ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বাতাসের আর্দ্রতা হতে পারে ৭৯ শতাংশ। পুরো দিনে ৮০ শতাংশ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। 

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, রাওয়ালপিন্ডির স্টেডিয়ামে পিচের দুই প্রান্তে দুটো বড় ফ্যান দিয়ে পিচ শুকিয়ে ফেলার বিশাল দক্ষযজ্ঞ চলছে। অন্য এক ছবিতে পিচে ঘাসের আধিক্য দেখা গিয়েছে। পুরো ২২ গজই ঢাকা ছিল সবুজ ঘাসে। ধারণা করা হচ্ছে, বোলিং কন্ডিশন উপযোগী এক পিচই তৈরি হচ্ছে সিরিজের দ্বিতীয় ম্যাচের জন্য।

পাকিস্তানের এক্স-হ্যান্ডেলে পোস্ট করা প্র্যাকটিসেও দেখা গিয়েছে ঘাসের পিচে ব্যাট করার প্রবণতা। সবমিলিয়ে দ্বিতীয় টেস্টে রাওয়ালপিন্ডিতে বোলারদের জন্য অপেক্ষাকৃত বেশি সুবিধা দেখা যেতেই পারে। 

জেএ