গৌতম গম্ভীর আইপিএল ছেড়ে বর্তমানে ভারত জাতীয় দলের প্রধান কোচ। এর আগে খেলোয়াড় এবং কোচ উভয় ভূমিকায় তিনি আইপিএলে সাফল্য পেয়েছিলেন। ২০২৪ সালে তিনি লখনৌ সুপার জায়ান্টস ছেড়ে কলকাতা নাইট রাইডার্সের মেন্টরের দায়িত্ব নেন। এরপর লখনৌ ওই পদটি খালি রেখেছিল পুরো এক আসর। অবশেষে গম্ভীরের সেই শূন্যস্থান পূরণ করলেন সাবেক ভারতীয় পেসার জহির খান।

একইসঙ্গে তিনি লখনৌর বোলিং কোচের দায়িত্বও সামলানোর কথা রয়েছে। এর আগে মরনে মরকেল ছিলেন দলটির এই দায়িত্বে, গম্ভীরের অধীনে এবার তিনি ভারতীয় দলের বোলিং কোচ হয়েছেন। যদিও লখনৌ তাদের কোচিং স্টাফে জহিরকে নেওয়ার কথা জানালেও, তিনি বোলিং কোচ পদে থাকবেন কি না সেটি নিশ্চিত করেনি। এমন প্রশ্ন তোলা হয় জহিরের কাছেও, হাসিমুখে তিনি জবাব দেন, ‘আমি যদি কোনো দলের সেট-আপে থাকি, সেখানে কি আর অন্য কোনো বোলিং কোচের প্রয়োজন আছে?’

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানানোর পর জহির খান আইপিএলে ২০১৮-২০২২ পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের ডিরেক্টর অব ক্রিকেট এবং পরে গ্লোবাল ডেভলপমেন্ট বিভাগের প্রধান হন। এ ছাড়া তিনি যুক্ত ছিলেন আরও তিনটি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে। ক্রিকেটারের ভূমিকায় মুম্বাই ইন্ডিয়ান্স, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলেছেন। দশ মৌসুমে খেলেছেন ১০০টি ম্যাচ, ৭.৫৮ ইকোনমিতে শিকার করেছেন ১০২ উইকেট। সবশেষ খেলেছেন ২০১৭ আইপিএলে।

লখনৌর প্রধান কোচ হিসেবে বর্তমানে আছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি জাস্টিন ল্যাঙ্গার, ২০২৪ আইপিএল আসরে অ্যান্ডি ফ্লাওয়ারের পর তিনি ওই দায়িত্ব নেন। তার সঙ্গে সহকারীর দায়িত্ব পালন করছেন সাবেক দক্ষিণ আফ্রিকান তারকা ল্যান্স ক্লুজনার এবং অস্ট্রেলিয়ার অ্যাডাম ভোজেস। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটিতে নিজেদের প্রথম দুই মৌসুমে প্লেঅফ খেললেও, গত আসরে তারা সেরা চারে উঠতে পারেনি।

জহির খান এমন ‍মুহূর্তে আইপিএলে লখনৌর দায়িত্ব পেলেন, যখন সব দল মেগা নিলামের প্রস্তুতি নিচ্ছে। আগামী সেপ্টেম্বরে আইপিএল কর্তৃপক্ষ ফ্র‌্যাঞ্চাইজিগুলোর সামনে খেলোয়াড় ধরে রাখার (রিটেনশন) বিষয়ে নতুন নীতিমালা ঘোষণা করতে পারে।

এএইচএস