রাজনৈতিক পালাবদলের পর বাংলাদেশ থেকে সরিয়ে নেওয়া হয়েছে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। যার নতুন ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাতের দুটি মাঠকে বেছে নেওয়া হয়েছে। সেই হতাশা ঝেড়ে ফেলে বিশ্বকাপের জন্য নিজেদের সর্বোচ্চ প্রস্তুত রাখতে চায় নিগার সুলতানা জ্যোতির দল। সে লক্ষ্যে শ্রীলঙ্কায় সফর করবে বাংলাদেশ ‘এ’ দল, তবে সেখানে জাতীয় দলের বেশ কয়েকজন থাকার কথা রয়েছে।

বাংলাদেশ ও শ্রীলঙ্কা ‘এ’ আসন্ন সিরিজের সূচি প্রকাশ করেছে আয়োজক দেশটির ক্রিকেট বোর্ড এসএলসি। যেখানে দুই দল দুটি ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। বাংলাদেশের এই লঙ্কা সফর শুরু হবে ওয়ানডে সিরিজ দিয়ে। ৮ সেপ্টেম্বর পেনাগোডার আর্মি স্টেডিয়াম ও ১০ সেপ্টেম্বর কলোম্বোর থ্রুস্টানে দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

এরপর ১২ সেপ্টেম্বর থেকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে দুই দল। ফরম্যাটটির সব ম্যাচই হবে কলম্বোতে। ১২ ও ১৩ সেপ্টেম্বর প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচের ভেন্যু পি সারা ওভাল। ১৫ সেপ্টেম্বর তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি হবে সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে। ১৭ সেপ্টেম্বর চতুর্থ ম্যাচ থ্রুস্টান এবং ১৯ সেপ্টেম্বর সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচটি কল্টসে।

জানা গেছে, সবকিছু ঠিক থাকলে আগামী ৫ সেপ্টেম্বর সীমিত ওভারের সিরিজ খেলতে শ্রীলঙ্কায় পা রাখবে বাংলাদেশ নারী ‘এ’ দল। এরপর দেশেও বিশ্বকাপ প্রস্তুতির সুযোগ আছে জ্যোতি-ফাহিমাদের সামনে। আগামী ২৪ আগষ্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত রাজশাহীতে হবে নারী এনসিএল। শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে হতে যাওয়া এই টুর্নামেন্টে খেলবে ৮টি দল।

প্রসঙ্গত, সংযুক্ত আরব আমিরাতে ৩ অক্টোবর শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল গড়াবে ২০ অক্টোবর। দুবাই এবং শারজাহর দুই স্টেডিয়ামে আয়োজিত হবে টুর্নামেন্টের ২৩টি ম্যাচ। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই জ্যোতির দল মাঠে নামবে। ৩ অক্টোবর বাংলাদেশ এবং স্কটল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট। বাংলাদেশ সময় বেলা ৪টায় শুরু হবে ম্যাচটি। গ্রুপ ‘বি’তে বাংলাদেশের সঙ্গী দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং স্কটল্যান্ড। 

এএইচএস