অস্ট্রেলিয়ান ক্রিকেট গ্রীষ্ম শুরু হতে আরও খানিকটা বাকি। তবে এরমাঝেই উত্তাপ ছড়াতে শুরু করেছে তাদের ক্রিকেটের সূচি। নভেম্বরে আছে ভারতের বিপক্ষে মর্যাদার বোর্ডার-গাভাস্কার ট্রফি। ৫ ম্যাচের এই টেস্ট সিরিজের দিকে নিঃসন্দেহে চোখ থাকবে ক্রিকেট দুনিয়ার। এরপরেই অস্ট্রেলিয়ান ক্রিকেট ব্যস্ত হয়ে পড়বে তাদের ফ্র্যাঞ্চাইজ ক্রিকেট বিগ ব্যাশ নিয়ে। 

ক্রিকেট দুনিয়ার অন্যতম জাকজমকের এই লিগের জন্য এখন থেকেই দৌড়ঝাঁপ শুরু করে দিয়েছে ফ্র্যাঞ্চাইজ দলগুলো। এখন পর্যন্ত এই লিগে বাংলাদেশ থেকে খেলেছেন কেবল সাকিব আল হাসান। তবে প্রতি বছরই আগ্রহী খেলোয়াড়দের তালিকায় টাইগার ক্রিকেটের একাধিক তারকাই নাম জমা দিয়েছিলেন। ২০২৫ সালের আসরের জন্য সেই তালিকাটা কিছুটা লম্বাই বটে। 

সেপ্টেম্বরের ১ তারিখ মেলবোর্নে বসবে এবারের ড্রাফট। যেখানে বাংলাদেশের নয় তারকা নিজেদের নাম জমা দিয়েছেন আগ্রহী হিসেবে। যাদের মধ্যে জাতীয় দলের নিয়মিত মুখ অন্তত ৭ জন। তবে এই ৯ জনের মধ্যে কেবল ৬ জন নিজেকে পুরো টুর্নামেন্টের জন্য এভেইলেবল রেখেছেন। 

তালিকায় পেসারদের মধ্যে সবচেয়ে বেশি ভরসা জোগাতে পারে রিশাদ হোসেন ও তানজিম হাসান সাকিবের নামদুটো। দুজনেই সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের হয়ে দারুণ পারফর্ম করেছেন। রিশাদ ফিনিশিং রোলে বেশ কার্যকর। লেগস্পিনটা তার সহজাত ক্ষমতা ক্যারিয়ারের শুরুর দিন থেকেই। আর পেস বিভাগে তানজিম সাকিবও দেশের জন্য বড় ভরসা। 

এই দুজনেই ৬ থেকে ৯টি ম্যাচ এবং ফাইনাল খেলতে পারবেন বলে জানিয়েছেন। একইশর্তে ড্রাফটে নাম তুলেছেন জাতীয় দলেরই আরেক নাম তানজিদ হাসান তামিম। এই ওপেনারও আছেন ৯ জনের তালিকায়। 

পুরো আসর খেলার জন্য ড্রাফটে নাম জমা করেছেন ৬ জন। পেসার হাসান মাহমুদ, উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী অনিক ছাড়াও এই তালিকায় আছেন দুই অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন এবং শামিম হোসেন পাটোয়ারি। বাকিদের মধ্যে আছেন ব্যাটার রনি তালুকদার এবং স্পিনার তাইজুল ইসলাম। 

নারী বিগ ব্যাশের জন্য একমাত্র বাংলাদেশি হিসেবে নাম জমা দিয়েছেন জাহানারা ইসলাম। তিনিও পুরো আসর খেলার জন্যই আগ্রহী। 

জেএ