সদ্য সমাপ্ত রাওয়ালপিন্ডি টেস্টে খেলার সময়ই ঢাকায় সাকিব আল হাসানের নামে একটি মামলা হয়েছে। এই হত্যা মামলায় সাকিবসহ আসামি করা হয়েছে মোট ১৫৬ জনকে। মামলার আসামি হওয়ায় সিরিজের দ্বিতীয় টেস্টে সাকিবের খেলা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

সাকিবের নামে মামলা হলেও এখনও পর্যন্ত এ মামলার শুনানি হয়নি। যতক্ষণ পর্যন্ত সাকিবের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি না হচ্ছে, ততক্ষণ জাতীয় দলের হয়ে খেলতে আইসিসির বা ক্রিকেটীয় আইনে কোনো বাধা নেই।

সাকিবকে দেশে ফেরত আনতে বিসিবিকে আইনি নোটিশ পাঠিয়েছেন একজন আইনজীবি, এমন খবর একাধিক গণমাধ্যমে এসেছে। তবে বিসিবি বলছে, এখনও পর্যন্ত এমন কিছু পায়নি তারা। যদি এমনটা হয় তাহলে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে বোর্ড।

আজ মঙ্গলবার মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে সাকিবকে নিয়ে বিসিবি পরিচালক আকরাম খান বলেন, ‘আমাদের মাননীয় বোর্ড প্রেসিডেন্ট কিন্তু আপনার শেষবারের কথায় সেটা পরিষ্কার করে দিয়েছেন। কিন্তু আমার জানামতে এখনও কোনো আইনি নোটিশ পাইনি। এটা পেলে হয়তো সবাই বসে পরবর্তী সিদ্ধান্ত নেব।'

সাকিবের পারফর্মম্যান্স নিয়ে আকরাম বলেন, ‘সাকিবের পারফরম্যান্স নিয়ে তো বলার কিছু নেই। আপনি শুধু গত দুইটা কেন, গত দুই বছরের পারফরম্যান্সও যদি বলেন, একটা দেশে ১৪-১৫ বছর খেলা কিন্তু একটা বড় ব্যাপার। কোয়ালিটি প্লেয়ার ছাড়া কেউ এটা অ্যাচিভ করতে পারে না। ওর তো পারফরম্যান্স সবসময় ভালো এবং যখনই খেলে বাংলাদেশ দলের জন্য তখনই আমরা অতিরিক্ত সুবিধা পাই।'

এসএইচ/এইচজেএস