পাকিস্তানে খেলার ইচ্ছাপ্রকাশ করেছেন ভারতীয় স্পিনার কুলদীপ যাদব।

আইসিসি ও এসিসির টুর্নামেন্ট ছাড়া সাধারণত দেখা হয় না বিশ্ব ক্রিকেটের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত-পাকিস্তানের। রাজনৈতিক বৈরিতার কারণে প্রায় ১৭ বছর বন্ধ দুই দলের দ্বিপাক্ষিক সিরিজও। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের সময় যত ঘনিয়ে আসছে, ততই মুখোমুখি অবস্থানে যাচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশকে। 

বিশেষত পাকিস্তানের মাটিতে কোনোভাবেই টুর্নামেন্টটিতে খেলতে চায় না ভারত। সে কারণে দেশটি নিরপেক্ষ ভেন্যুতে তাদের ম্যাচগুলো আয়োজনের দাবি জানিয়ে আসছে। কিন্তু সেটি মানতে নারাজ পাকিস্তান। 

এদিকে, হঠাৎই বোর্ডের নীতির বিরুদ্ধে গিয়ে পাকিস্তানে খেলার ইচ্ছাপ্রকাশ করেছেন ভারতীয় স্পিনার কুলদীপ যাদব। আগামী বছর পাকিস্তানে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার ইচ্ছার কথা জানিয়েছেন তিনি। ভারতীয় ক্রিকেট বোর্ড এখনও জানায়নি রোহিত শর্মারা পাকিস্তানে যাবেন কি না। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বরাবরের মতো এবারও পুরোটাই নির্ভর করছে কেন্দ্রীয় সরকারের অনুমতির ওপর।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে কুলদীপ বলেন, ‘আমাদের যেখানে খেলতে বলা হবে, সেখানে খেলার জন্য তৈরি। আমি কখনও পাকিস্তানে যাইনি। তাই আমি খুবই উত্তেজিত। পাকিস্তানের মানুষেরা খুব ভালো। সুযোগ পেলে ওই দেশে গিয়ে খেলতে চাই।’

২০০৮ সালের পর থেকে পাকিস্তানে ক্রিকেট খেলতে যায়নি ভারত। দ্বিপাক্ষিক সিরিজ খেলতে পাকিস্তান শেষ বার ভারতে এসেছিল ২০১২-১৩ মৌসুমে। তবে আইসিসি প্রতিযোগিতায় দুই দলের মুখোমুখি লড়াই দেখা গেছে। ২০২৩ সালের একদিনের বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিলেন বাবর আজমরা। কিন্তু পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাবেন রোহিতরা?

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ইতোধ্যে একটি সূচি প্রস্তাব করেছে। চ্যাম্পিয়ন্স ট্রফি করার জন্য তিনটি মাঠ বেছে নিয়েছে তারা। করাচি, রাওয়ালপিণ্ডি এবং লাহোর। এর মধ্যে ভারতের সব ম্যাচ লাহোরে করতে চায় পাকিস্তান। তাতে রোহিতদের জন্য বিশেষ সুরক্ষা ব্যবস্থা থাকবে বলেও জানিয়েছে পিসিবি। সেই সঙ্গে তিনটি মাঠের উন্নতির জন্য বিরাট টাকাও দিচ্ছে পাক বোর্ড।

এফআই