আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। নেতৃত্বে থাকছেন যথারীতি হারমানপ্রীত কৌর। এ ছাড়া সহ-অধিনায়ক স্মৃতি মান্ধানা।

সর্বশেষ এশিয়া কাপ স্কোয়াডের ১৪ জনই জায়গা পেয়েছেন বিশ্বকাপ স্কোয়াডে। শুধু উমা ছেত্রী জায়গা হারিয়েছেন। সুযোগ পেয়েছেন স্বস্তিকা ভাটিয়া এবং শ্রেয়াঙ্কা। যদিও তারা পুরোপুরি সুস্থ নন। ফিট থাকা স্বাপেক্ষে তারা খেলার সুযোগ পাবেন। 

বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসছে সংযুক্ত আরব আমিরাতে। আগামী ৩-২০ অক্টোবরে অনুষ্ঠিত হতে যাওয়া টুর্নামেন্টটি সামনে রেখে প্রস্তুতিতে ব্যস্ত দলগুলো। 

২০২০ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত, সেবার যদিও তারা ফাইনালে হেরে যায়। সর্বশেষ আসরে ভালো খেললেও ফাইনালে পৌঁছাতে পারেননি হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানারা। এবার দুবাইতে বসছে আসর। নারীদের এই বিশ্বচ্যাম্পিয়নশিপকে লক্ষ্য রেখে বেশ শক্তিশালী দল গঠন করেছে বিসিসিআই। 

গ্রুপ এ-তে ভারতের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড। অন্য গ্রুপে ইংল্যান্ড, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং স্কটল্যান্ড। দু’টি গ্রুপ থেকে দু’টি করে দল সেমিফাইনালে উঠবে। ভারতের প্রথম ম্যাচ নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

ভারতের স্কোয়াড

হারমানপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মান্ধানা, শেফালি বার্মা, দীপ্তি শর্মা, রিচা ঘোষ, জেমিমা রদ্রিগেজ, স্বাস্তিকা ভাটিয়া, পুজা বস্ত্রাকার, অরুন্ধতি রেড্ডি, দায়ালান হেমলাথা, আশা শোভানা, রাধা যাদব, শ্রেয়াঙ্কা পাটিল, সঞ্জনা সঞ্জীবন।

এ ছাড়া রিজার্ভে রাখা হয়েছে তিন ক্রিকেটারকে। তারা হলেন তনুজ কানোয়ার, উমা ছেত্রী এবং সাইমা ঠাকুর। 

এফআই