কুমার সাঙ্গাকারা বা অ্যান্ড্রু ফ্লিনটফের নামটা এসেছিল জোরেশোরে। পরপর দুই বিশ্বকাপের ব্যর্থতা ইংল্যান্ডের কোচের পদে ম্যাথু মটকে টিকতে দেয়নি। কিন্তু ফ্লিনটফ বা সাঙ্গাকারাকে এখনই পাওয়া হচ্ছে না ইংল্যান্ডের জন্য। 

আসন্ন সেপ্টেম্বর মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে সীমিত ওভারের সিরিজ খেলবে ইংল্যান্ড। এই সিরিজের জন্য ইংল্যান্ডের ভরসা অন্তর্বর্তী এক কোচ। অজিদের বিপক্ষে প্রধান কোচের দায়িত্বে থাকবেন দলটির সাবেক ক্রিকেটার মার্কাস ট্রেসকোথিক। বর্তমানে ইংল্যান্ডের সহকারী কোচ হিসেবে কাজ করছেন এই সাবেক ক্রিকেটার। 

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলছে ইংল্যান্ড। তৃতীয় টেস্টের আগে টেস্ট দল ছেড়ে যাবেন ট্রেসকোথিক। সীমিত ওভারের সিরিজের জন্য জস বাটলারের দলের সাথে যোগ দেবেন সাবেক এই ওপেনার। ১১ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজের আগেই দলের সাথে যুক্ত হবেন তিনি।

দায়িত্ব পেয়ে মার্কাস ট্রেসকোথিক অবশ্য কিছুটা বিষ্ময়ই প্রকাশ করেছেন, 'এই ধরনের দায়িত্ব পাব সেটা আমি ভাবতেও পারিনি। তাই আপাতত অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ ছাড়া অন্য কিছু ভাবছি না। তার আগে টেস্ট দলের সঙ্গে কাজ করাতেই আমি মনোনিবেশ করেছি।'

ট্রেসকোথিক অবশ্য এরপরেই শীতকালীন সূচির দিকেও নিজের মনোযোগ ফিরিয়েছেন, 'আমাদের টানা সিরিজ রয়েছে শীতকালে। প্রথমে পাকিস্তান, তারপর নিউজিল্যান্ড। ফলে একটু সময়ের জন্য বসে খুব বেশি ভাবার সময় নেই। আমি দায়িত্ব পেয়ে যথেষ্ট উচ্ছসিত, এখন কাজ করার দিকেই মনোনিবেশ করতে চাই। ভবিষ্যতের কথা ভবিষ্যতেই ভাবতে চাই।' 

কাউন্টি ক্রিকেটে সমারসেট দলের হয়ে অধিনায়ক জস বাটলারের সঙ্গে দীর্ঘদিন কাজ করেছেন সীমিত ওভারের ফরম্যাটে ইংল্যান্ডের নতুন কোচ মার্কাস ট্রেসকোথিক। দুজনের সেই পুরাতন বোঝাপড়া কাজে লাগিয়েই সাফল্য খুঁজতে চাইছে ইংলিশ ক্রিকেট বোর্ড। 

জেএ/এফআই