রাজনৈতিক পট পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তন এসেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডেও (বিসিবি)। সভাপতির দায়িত্ব ছেড়েছেন নাজমুল হাসান পাপন। তার স্থলাভিষিক্ত হয়েছেন ফারুক আহমেদ। তাছাড়া পরিবর্তন এসেছে পরিচালকের পদেও।

জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) মনোনীত বিসিবির দুই পরিচালক জালাল ইউনুস চৌধুরী ও আহমেদ সাজ্জাদুল আলম ববিকে সরিয়ে নতুন ভাবে মনোনয়ন দেওয়া হয় ফারুক ও নাজমুল আবেদীন ফাহিমকে। বিসিবিতে এমন পরিবর্তনে সরকারের হস্তক্ষেপ আছে বলে অভিযোগ করছেন কেউ কেউ।

আজ শুক্রবার এক বিজ্ঞপ্তি দিয়ে সরকারের অবস্থান স্পষ্ট করেছে এনএসসি। তারা জানিয়েছে, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গঠনতন্ত্রের ৯.৩.২ নং অনুচ্ছেদ অনুযায়ী কাউন্সিলর ক্যাটাগরিতে জাতীয় ক্রীড়া পরিষদ থেকে এর আগে পাঁচজন প্রতিনিধি মনোনীত করা হয়। তাদের মধ্যে জালাল ইউনুস ২০২৪ সালের ১৯ আগস্ট পদত্যাগ করলে সেই শূন্য পদে নাজমল আবেদীন ফাহিমকে জাতীয় ক্রীড়া পরিষদ থেকে মনোনয়ন দেওয়া হয়েছে।'

'অন্যদিকে গঠনতন্ত্রের ১৩.২ (খ) ৪ নং অনুচ্ছেদ অনুযায়ী পরিচালক ক্যাটাগরিতে জাতীয় ক্রীড়া পরিষদের মাধ্যমে পূর্বের মনোনয়ন পরিবর্তন করে ফারুক আহমেদ ও নাজমুল আবেদীন ফাহিমকে মনোনয়ন দেওয়ায় তা সব জায়গায় প্রশংসিত হচ্ছে। এই মনোনয়ন ফিলোসফি অব জুডিসপ্রুডেন্সের ভিত্তিতে প্রচলিত বিধিবিধানের সর্বোচ্চ সতর্ক প্রয়োগের মাধ্যমে করা হয়েছে।'

গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন শেখ হাসিনা। দায়িত্ব ছেড়ে গোপনে দেশ ত্যাগ করেছেন তিনি। ফলে অবসান ঘটেছে টানা ১৫ বছর বাংলাদেশের শাসনক্ষমতায় থাকা আওয়ামী লীগের। এর পর দলটির বেশির ভাগ শীর্ষ নেতারা দেশ ছেড়ে পালিয়েছেন। আওয়ামী লীগ পন্থি বিসিবি পরিচালকদেরও অনেকে আত্মগোপনে আছেন।

এসএইচ/এইচজেএস