শুরুতেই ২ উইকেট হারিয়ে চাপে পড়েছিল বাংলাদেশ 'এ' দল। এমন বিপদের সময় দলের হাল ধরলেন সাইফ হাসান। পেয়েছেন ব্যক্তিগত সেঞ্চুরির দেখা। দুর্দান্ত ব্যাটিং করেছেন জাকের আলিও। তিন অঙ্ক ছুঁয়ে দিনশেষে অপরাজিত এই উইকেটকিপার ব্যাটার। জোড়া সেঞ্চুরিতে পাকিস্তান শাহিনসের বিপক্ষে বড় সংগ্রহের পথে বাংলাদেশ ‘এ’ দল।

চার দিনের ম্যাচটির প্রথম দুই দিন ভেসে যায় বৃষ্টিতে। একটি বলও মাঠে গড়ায়নি। অবশেষে তৃতীয় দিন বৃহস্পতিবার খেলা হয়েছে ৯৮ ওভার। টস হেরে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটে ৩৪৬ রান করেছে বাংলাদেশ।

ব্যাটিংয়ে নেমে শুরুটা একেবারেই ভালো হয়নি বাংলাদেশের। দ্রুত ফিরে যান এনামুল হক বিজয় ও মোহাম্মদ নাঈম শেখ। দুইজনেি থেমেছেন এক অঙ্কের ঘরে। দুই ওপেনারই গুলাম মুদাসসারের শিকার।

চাপে পড়া বাংলাদেশকে পথে রাখেন সাইফ। তাকে কিছুক্ষণ সঙ্গে দেন শাহাদাত হোসেন দিপু। তবে ২৩ রানে ফেরেন তিনি। এরপর উইকেটে এসে রানের খাতা খুলতে পারেননি তাওহিদ হৃদয়।

টপ অর্ডার ব্যর্থতার দিনে জাকেরকে নিয়ে ১৩১ রানের জুটি গড়েন সাইফ। তিনে নেমে ১৬৫ বলে ১১১ রানের ইনিংস খেলেন সাইফ। প্রথম শ্রেণির ক্রিকেটে অষ্টম সেঞ্চুরি এটি তার।

সেঞ্চুরির পর সাইফ বেশিক্ষণ টিকতে না পারলেও জাকের বাড়াতে থাকেন দলের রান। মাহিদুল ইসলামকে নিয়ে আরেকটি শতক ছাড়ানো জুটি গড়েন তিনি। ৩ চারে ৩৯ রান করা মাহিদুল রান আউটে কাটা পড়লে ভাঙে ১৩১ রানের জুটি। জাকের অপরাজিত আছেন ৪টি ছক্কা ও ১৪ চারে ১৩৬ রান নিয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি তার চতুর্থ শতক। ক্যারিয়ার সেরা অপরাজিত ১৩৮ রান ছাড়িয়ে যাওয়ার হাতছানি তার সামনে।

এইচজেএস