দলীয় মাত্র ৩ রানেই ওপেনার আব্দুল্লাহ শফিকের উইকেট হারায় পাকিস্তান। সেই ধাক্কা সামলানোর বড় দায়িত্ব ছিল অধিনায়ক শান মাসুদের কাঁধে। তবে বাংলাদেশি পেসার শরিফুল ইসলামের বলে এজ হয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন তিনি। তার ইনিংসটি ১১ বলে মাত্র ৬ রানেই থামল। কিন্তু ব্যাটে নয় প্যাডেই সেই বলটি স্পর্শ করেছে বলে দাবি মাসুদের। যা নিয়ে ড্রেসিংরুমে ফিরেও নিজের নাখোশ মনোভাব প্রকাশ করছিলেন।

ইনিংসের সপ্তম ওভারের ঘটনা। শরিফুলের ব্যাক অব লেংথে করা পঞ্চম ডেলিভারিটি পাক অধিনায়কের ব্যাট-প্যাডের মাঝখান দিয়ে গিয়ে জমা হয় লিটন দাসের গ্লাভসে। সঙ্গে সঙ্গেই ফিল্ডাররা জোরালো আবেদন করলেও, তাতে সাড়া দেননি আম্পায়ার। বোলিং প্রান্তে থাকা শরিফুল ছিলেন অনড়, তার আত্মবিশ্বাস দেখে রিভিউ নেন নাজমুল হোসেন শান্ত। রিপ্লে দেখে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বদলে দেন টিভি আম্পায়ার।

টিভি রিপ্লেতে দেখা যায়, বল মাসুদের ব্যাট-প্যাড অতিক্রম করার আগে আল্ট্রা-এজে স্পাইক ফুটে ওঠে। ব্যাট অতিক্রম করার পরই স্পাইক চিহ্ন দেখা যাওয়া নিয়েই হয়তো ক্ষোভ পাকিস্তানি ব্যাটারের। টিভি আম্পায়ার মাইকেল গফের দেওয়া সিদ্ধান্ত মানতে পারেননি মাসুদ। তিনি হয়তো বোঝাতে চাচ্ছিলেন, ব্যাটে নয় প্যাডে ছুঁয়ে গেছে বল।

যা নিয়ে ক্রিজ ছাড়ার আগেই আম্পায়ারের সিদ্ধান্তে প্রতিবাদ জানাতে দেখা যায় শান মাসুদকে। অন-ফিল্ড আম্পায়ার রিচার্ড কেটেলবোরোর সঙ্গে কিছু বাক্য বিনিময়ের পর তিনি ক্ষোভ নিয়েই মাঠ ছাড়েন। পরে টিভি স্ক্রিনে ড্রেসিংরুমে কোচিং স্টাফদের সঙ্গে কয়েক দফায় নিজের আউটটি নিয়ে কথা বলতে দেখা যায় তাকে।

এ ছাড়া দুই ধারাভাষ্যকার উরুজ মুমতাজ, আমির সোহেলও বলতে থাকেন– টিভি আম্পায়ার মাইকেল গফের আরও কয়েকটি ফুটেজ দেখে সিদ্ধান্ত নেওয়া উচিৎ ছিল।

শরিফুলের বলে আউট হওয়ার সেই ভিডিও নিয়ে আলোচনা চলছে সামাজিক যোগাযোগামাধ্যমে। এমনকি পাকিস্তান ক্রিকেটের অফিসিয়াল এক্স (সাবেক টুইটার) একাউন্টেও সেই ভিডিও শেয়ার দিয়ে ক্যাপশনে জিজ্ঞেস করা হয়– ‘আউট নাকি নট আউট?’ সমর্থকদেরও অনেকেই আউটের সেই সিদ্ধান্তকে ভুল বলে উল্লেখ করেছেন।

মাসুদের বিদায়ের পর পাকিস্তান আরও বিপর্যয়ে পড়ে যায় বাবর আজম ডাক নিয়ে ফেরায়। তাকেও ফিরিয়েছেন শরিফুল। ইনিংসের নবম ওভারের দ্বিতীয় বলটি তিনি লেগ স্টাম্পের বাইরে করেছিলেন। খাটো লেংথের সেই বলে আউট সাইড এজে উইকেটের পেছনে ধরা পড়েন বাবর। ডাক খেয়ে ফিরেছেন সাবেক এই অধিনায়ক। যা টেস্টে তার অষ্টম ডাক। মাত্র ১৬ রানেই তিন উইকেট হারালেও, সাইম আইয়ুব ও সৌদ শাকিলের জুটিতে ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান। সাইমের ফিফটিতে তিন উইকেটে স্বাগতিকদের সংগ্রহ ১০০ রান পেরিয়েছে।

এএইচএস