৫ আগস্ট, ২০২৪। বাংলাদেশের ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে দেশ ছেড়ে যান পদত্যাগ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পদত্যাগের পরপরই ঢাকার রাস্তায় শুরু হয় জনতার উল্লাস। ক্ষমতার পালাবদলের সেই রাত থেকেই আত্মগোপনে আছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচিত সব মুখ। বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনসহ একাধিক বোর্ড পরিচালকের খোঁজ নেই ৫ তারিখের পর থেকেই। 

গেল ১৫ বছর ধরে দেশের অন্যসব আঙ্গিনার মতো বাংলাদেশ ক্রিকেট বোর্ডেও ছিল নানা অনিয়ম আর দুর্নীতির ছাপ। ৬ তারিখ থেকেই ক্রিকেট পাড়ায় শুরু হয়েছে পাপনবিরোধী নানা আন্দোলন। তবে এরইমাঝে দেখা গিয়েছে আরেক চিত্র। ৫ই আগস্ট গণঅভ্যুত্থানের বাংলাদেশ ক্রিকেট বোর্ডের জনশূন্য ভবনে প্রবেশ করেন তিন থেকে চারজন যুবক। ব্যাগে করে সরিয়ে ফেলা হয় কিছু জিনিস। তবে ঠিক কী খোয়া গিয়েছে, তা জানা সম্ভব হয়নি। 

গণমাধ্যমের সুবাদে বিসিবির সিসিটিভি ফুটেজ থেকে জানা গিয়েছে এমন কিছু। অন্তত দুটি ব্যাগে ভরে বিসিবি থেকে সরানো হয়েছে বেশ কিছু জিনিস। তবে সেসব আসলে কি তা এখন পর্যন্ত জানা যায়নি। সবচেয়ে বড় কথা, ক্রিকেট বোর্ডের বর্তমান সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজনও জানেন না এমন কাণ্ড নিয়ে। 

এ সংক্রান্ত সিসিটিভির বেশ কয়েকটি ফুটেজও আছে। যেখানে দেখা গেছে অপরিচিত একাধিক ব্যক্তি, গত ৫ আগস্ট রাতে ব্যাগে করে বিসিবি কার্যালয় থেকে বেশ কিছু জিনিস সরিয়ে নেন। এ সময় তাদের নিয়ে বিভ্রান্তির মধ্যে ছিলেন সিকিউরিটির দায়িত্বে থাকা ব্যক্তিরা। 

সিসিটিভি ফুটেজে দেখা যায় ৫ আগস্ট রাত ৯টার পর মিনিটে বিসিবি কার্যালয়ের করিডোর ধরে হেঁটে বেরিয়ে যাচ্ছেন দুজন যুবক। যার একজনের কাঁধে ব্যাগ। মোবাইলের আলো জ্বেলে রাত ৯টা ১৭ মিনিটে বের হয়ে যান তারা। এর আগে রাত সাড়ে ৮টার দিকে বিসিবিতে প্রবেশ করেন তারা। 

রাত ৯টা বেজে চল্লিশ মিনিট। দুইটি ব্যাগ নিয়ে এক ব্যক্তি নেমে যায় লিফটে করে। ব্যাগ দুটিই যে বিভিন্ন জিনিসে বোঝাই করা ছিল তা ব্যাগের অবস্থা থেকেই স্পষ্ট। 

জেএ