ফাইল ছবি

জরুরি বৈঠকে বসতে যাচ্ছে বিসিবি- এমন খবর চাউর হয়েছিল দিনেই। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে আনুষ্ঠানিক ঘোষণাটা আসতে আসতে ঘড়িতে তখন দিন পেরিয়ে মধ্যরাত। রাত বারোটার পর এক বিজ্ঞপ্তিতে জরুরি বোর্ড সভার বিষয়টি জানিয়েছে বিসিবির মিডিয়া বিভাগ! অবশ্য এমন অপেশাদারি মনোভাব এবারই প্রথম নয়, এর আগেও দেখা গেছে। 

গত ৫ আগস্ট সরকার পদত্যাগের পর থেকে একপ্রকার অস্থির সময় পার করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ক্রিকেট বোর্ডের আঙিনা যাদের পদচারণায় মুখরিত ছিল, রাজনৈতিক পটপরিবর্তনের পর তাদের প্রায় সবাই এখন আড়ালে। কথা চলছে বোর্ড সভাপতির পরিবর্তনের বিষয় নিয়েও। নাজমুল হাসান পাপনও নিজের পদ ছাড়তে রাজি বলে জানা গেছে।

এমন অবস্থায় আজ (বুধবার) জরুরি বোর্ড সভা ডেকেছে বিসিবি। সরকার পরিবর্তনের পর এটিই হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রথম বোর্ড সভা।

রাত ১২টা ১১ মিনিটে দেওয়া হোয়াটসঅ্যাপে দেওয়া এক বিজ্ঞপ্তিতে বিসিবি জানিয়েছে, বাংলাদেশ সচিবালয়ের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে বুধবার সকাল এগারোটায় বিসিবির বোর্ড অব ডিরেক্টরদের জরুরি মিটিং ডাকা হয়েছে।

মূলত নিরাপত্তা বিবেচনায় মন্ত্রণালয় বেছে নেওয়া হয়েছে। বিসিবিই নাকি মন্ত্রণালয়কে একটি নিরাপদ ভেন্যু দেওয়ার আহবান করেছিল। বর্তমান পরিস্থিতিতে সবার নিরাপত্তার কথা বিবেচনা করে নেওয়া হয়েছে এমন সিদ্ধান্ত। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অপেশাদার আচরণের নমুনা অবশ্য নতুন নয়। সাবেক ক্রিকেটার ও কোনো কর্মকর্তা মৃত্যু বরণে শোক জানাতেও বিলম্ব হয় বিসিবির। যদিও প্রভাবশালী পরিচালক ইসমাইল হায়দার মল্লিকের মায়ের মৃত্যুর শোক বিজ্ঞপ্তি দিয়েছিল গভীর রাতে সঙ্গে সঙ্গেই।

অনলাইনে যোগ দেবেন পাপন, আসছে বড় সিদ্ধান্ত

লম্বা সময় ধরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অভিভাবকের ভূমিকায় এককভাবেই ছিলেন নাজমুল হাসান পাপন। বোর্ডের গঠনতন্ত্র মেনে দুজন সহ-সভাপতি থাকার কথা থাকলেও নিজের মেয়াদে এই পদে কাউকেই নিয়োগ দেননি তিনি। রাজনৈতিক পালাবদলের পর পাপনের অনুপস্থিতিতে তাই ক্রিকেট বোর্ডের কার্যক্রমে নেমে এসেছে স্থবিরতা। 

আগামীকালের মিটিংয়ে থাকবেন পাপনও। তবে অনলাইনে থাকতে পারেন তিনি। আর এদিনই সিদ্ধান্ত হতে পারে বিসিবির নতুন সভাপতি কে হবে সেটা নিয়ে। 

বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী, বোর্ড সভা অনুষ্ঠিত হওয়ার জন্য কমপক্ষে ৯ পরিচালকের উপস্থিতি আবশ্যক। ক্রিকেট বোর্ডের ভবিষ্যতটা অনেকাংশে নির্ভর করবে আগামীকালের এই বৈঠকের ওপর।

এফআই/পিএইচ