আগামীকাল (বুধবার) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজ। ম্যাচের দু’দিন আগেই প্রথম টেস্টের জন্য একাদশ ঘোষণা করে পাকিস্তান। রাওয়ালপিন্ডিতে হতে যাওয়া এই ম্যাচে স্বাগতিকরা কোনো বিশেষজ্ঞ স্পিনার রাখেনি। যার কারণ ব্যাখ্যা করেছেন অধিনায়ক শান মাসুদ।

আজ (মঙ্গলবার) সংবাদ সম্মেলনে পাক অধিনায়ক বলেন, ‘ঘরোয়া ক্রিকেটে যখনই আমরা রাওয়ালপিন্ডিতে খেলি, কন্ডিশন তখন পেসার ও ব্যাটারদের সহায়তা করেছে। স্পিন বোলিং অতোটা বড় হুমকি হিসেবে কাজ করেনি। তাই নতুন কিছু করার চেয়ে ঘরোয়া ক্রিকেটে যেভাবে খেলি, সেটাই করতে চাই আমরা।’

প্রথম টেস্টের জন্য ঘোষিত পাকিস্তানের একাদশে রয়েছেন চারজন পেসার। ম্যাচটি খেলবেন শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, খুররাম শেহজাদ ও মোহাম্মদ আলী। সিরিজ শুরুর আগেই আমের জামালকে বাদ দিয়েছে পাকিস্তান। মূলত পুরোপুরি ইনজুরিমুক্ত না হওয়ার কারণেই বাংলাদেশ সিরিজে খেলা হচ্ছে না এই পেসারের। এদিকে, মীর হামজাকে না নিয়ে মোহাম্মদ আলীকে নেওয়ার কারণে প্রশ্নের মুখে পড়েছেন পাকিস্তানের টেস্ট অধিনায়ক।

জবাবে তিনি বলেন, ‘আলাদাভাবে খতিয়ে দেখলে হয়তো তর্ক করা যায়, আরেকজনকে বাইরে রেখে কেন এই নির্দিষ্ট বোলারকে নেওয়া হয়েছে। শাহিন আফ্রিদি ও নাসিম শাহকে সর্বোচ্চ সহায়তা করতে পারে সেটাই বিবেচনা করেছি আমরা, আশা করি সে কাল নতুন বল হাতে নেবে। আমরা বিশ্বাস করি মোহাম্মদ আলী এই কাজের জন্য উপযুক্ত। সে উইকেটে জোরের ওপর বল করে, সিম দিয়ে দুই দিকেই বাতাসে সুইং করাতে পারবে এবং তার অতিরিক্ত গতি আছে। বিষয়টা এমন নয় যে, একজনের চেয়ে আরেকজন ভালো। বরং কন্ডিশনের সঙ্গে কে বেশি মানানসই, সেটাই গুরুত্বপূর্ণ।’

রাওয়ালপিন্ডির পরিসংখ্যানও বেশি পেসার খেলানোর পক্ষে কথা বলছে। যেখানে সবশেষ ৫ টেস্টে পেসাররাই পেয়েছেন ৭৭টি উইকেট। আর স্পিনাররা উইকেট নিয়েছেন ৪৬টি। তাই রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বোলিং আক্রমণ সামলাবেন শাহিন-নাসিমরা। তাদের সঙ্গে পার্টটাইম স্পিন হিসেবে দেখা যাবে ব্যাটিং অলরাউন্ডার সালমান আলি আগাকে। বাংলাদেশ সময় সকাল ১১টায় শুরু হবে ম্যাচটি।

এসএইচ/এএইচএস