গত ৫ অক্টোবর ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন শেখ হাসিনা। দায়িত্ব ছেড়ে গোপনে দেশ ত্যাগ করেছেন তিনি। ফলে অবসান ঘটেছে টানা ১৫ বছর বাংলাদেশের শাসনক্ষমতায় থাকা আওয়ামী লীগের। ইতোমধ্যেই গঠিত হয়েছে অন্তবর্তীকালীন সরকার। তবে এখনও দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়নি।

এমন রাজনৈতিক অস্থিরতার মধ্যে দেশের মাটিতে  ক্রিকেটাররা অনুশীলনে ফিরলে নিরাপত্তা ঝুঁকি থাকায় আসেননি কোচিং স্টাফের সদস্যরা। এর আগেই অবশ্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে প্রস্তাব পাঠায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

বাংলাদেশের ক্রিকেটাররা যাতে পাকিস্তানে অনুশীলন করে টেস্টের প্রস্তুতি নিতে পারেন সেটার ব্যবস্থা করে দিতে চায় পিসিবি। এমন প্রস্তাবে রাজি হয়ে ১৬ আগষ্টের পরিবর্তে ১২ আগষ্ট দল পাঠায় বিসিবি। বর্তমানে সেখানে অবস্থান করছে দল।

আগামী ২১ আগস্ট পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। এই ম্যাচে ভালো ফলাফল করে দেশের মানুষকে আনন্দের উপলক্ষ্য এনে দিতে চান চন্ডিকা হাথুরুসিংহে।

তিনি বলেন, ‘অবশ্যই! (জাতীয় দলের সামনে দেশের মানুষের মন ভালো করার সুযোগ) শতভাগ। আমরা সবাই জানি, মানুষকে ঐক্যবদ্ধ করার ও আশা দেওয়ার ক্ষমতা আছে খেলাধুলার। এই ম্যাচটি ভালো খেলতে পারলে অবশ্যই বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের খুব উপকার হবে।’

‘(গণ আন্দোলনে) যাদের কাছের মানুষজন মারা গেছে, তাদের পরিবারের জন্য আমার দোয়া ও ভালোবাসা। কঠিন সময় ছিল। আমি আশা করি, শিক্ষার্থীদের প্রশ্নগুলোর উত্তর মিলবে। এটি অভূতপর্ব ঘটনা। আশা করি, দেশ আবার স্বাভাবিক অবস্থায় ফিরবে। সবকিছু খুবই কঠিন ছিল। আমার জন্য খুব আবেগপ্রবণ ছিল।’-যোগ করেন তিনি।

এইচজেএস