পাকিস্তান 'এ' দলের বিপক্ষে একটি অনানুষ্ঠানিক টেস্ট সিরিজ খেলছে বাংলাদেশ 'এ' দল। সিরিজের প্রথম ম্যাচটি হয়েছেচ ইসলামাবাদে। এই টেস্টে বৃষ্টির সহায়তায় ড্র করেছে বাংলাদেশ। তার আগে ব্যাটিংয়ে বেশ ভুগেছে সফরকারীরা। বিশেষ করে পাকিস্তান পেসারদের খেলতে রীতিমতো হিমশিম খেতে হয়েছে টাইগারদের। এই ম্যাচ থেকে যা শিখেছেন তা রাওয়ালপিন্ডি টেস্টে কাজে লাগাতে চায় বাংলাদেশ।

ইসলামাবাদে প্রথম ইনিংসে বাংলাদেশ ‘এ’ দলের ব্যাটিং ব্যর্থতার পর পাকিস্তান শাহিনস লিড নেয় ২৪৫ রানের। মাঝে বৃষ্টিতে তৃতীয় দিনের খেলা ভেস্তে যায়। চতুর্থ দিনে খেলতে নেমে গতকাল মুশফিকুর রহিমরা ১৫৩ রান তুলতেই সময় শেষ হওয়ায় ম্যাচ নিষ্পত্তি হয়েছে ড্র-তে।

গতকাল ম্যাচ শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশ অধিনায়ক এনামুল হক বিজয় বলেন, 'আমাদের ৪-৫ জন প্লেয়ার আছে এ দলে। জাতীয় দলেও অনেকেই আছে। আমি নিশ্চিত তারা নতুন প্ল্যানিং, চিন্তাভাবনা করে রাখছে কীভাবে পাকিস্তানের কোয়ালিটি পেস বোলিংকে সামলাতে হবে তা নিয়ে।'

'আশা করছি তারা এখান থেকে শিখে রাওয়ালপিন্ডির ম্যাচে পাকিস্তানের বিপক্ষে সেসব কাজে লাগাবে। আমি আশা করব তারা ভালো করবে। পাকিস্তানি বোলাররা সবসময়ই দুনিয়ার সেরা। অবশ্যই কাজটা সবসময় চ্যালেঞ্জিং। তবে এটা ব্যাটারদের জন্য নতুন অভিজ্ঞতা এবং নতুন কিছু শেখার সুযোগ।'-যোগ করেন তিনি।

কয়েক দিন পরেই পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ জাতীয় দল। 'এ' দলের মতো জাতীয় দল এতটা ভোগবে না বলে মনে করেন বিজয়। কারণ টাইগারদের কোচিং স্টাফে থাকা মুশতাক আহমেদ এখানকার স্থানীয় হওয়ায় উইকেট ও কন্ডিশন ভালোভাবেই জানেন তিনি। তার এই অভিজ্ঞতা বাড়তি সুবিধা দেবে দলকে।

 বিজয় বলেন, 'জাতীয় দল নিয়ে এতটা ভাবনা হচ্ছে না। মুশতাক আহমেদ বর্তমানে বাংলাদেশের কোচিং স্টাফে রয়েছেন। (স্পিন) বোলিং কোচ। অবশ্যই তিনি পাকিস্তানি বোলিং নিয়ে কথা বলছেন। আমাদের ব্যাটারদের বলছেন কীভাবে তাদের সামলাতে হবে। অবশ্যই পাকিস্তানি বোলারদের বিপক্ষে আপনার প্ল্যান এ, প্ল্যান বি প্রস্তত রাখতে হবে। কাজটা চ্যালেঞ্জিং অবশ্যই, তবে আশা করছি আমাদের বাংলাদেশি প্লেয়াররা নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করে যাচ্ছে।'

এসএইচ/এইচজেএস