তুমুল বিক্ষোভে উত্তাল ভারতের পশ্চিমবঙ্গ। কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে এক নারী চিকিৎসককে ধর্ষণ করে হত্যার প্রতিবাদে নানা মত-পথের মানুষ রাস্তায় নেমেছেন। সেই প্রতিবাদে সংহতি জানাচ্ছেন ভারত জাতীয় দলের ক্রিকেটাররাও। দেশটির কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি ও বর্তমান তারকা জাসপ্রিত বুমরাহ’র পর এবার পেসার মোহাম্মদ সিরাজও চলমান আন্দোলনে সরব হয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম একাউন্টে দেওয়া এক স্টোরিতে তিনি নৃসংশভাবে চিকিৎসককে হত্যার ঘটনায় নিন্দা জানিয়েছেন। কেবল আর জি কর মেডিকেলের ঘটনাই নয়, দেশজুড়ে একাধিক যৌন হেনস্তার প্রসঙ্গও তুলে এনেছেন সিরাজ। এর আগে ঘটে যাওয়া বেশ কয়েকটি ধর্ষণের খবরের ছবি পাশাপাশি বসিয়ে তিনি প্রতিবাদ জানিয়েছেন। যেখানে প্রতিটি ক্ষেত্রেই হেনস্তার জন্য নারীদের আচরণ বা পোশাককে দায়ী করা হয়েছে জানিয়ে কটাক্ষ করেছেন এই তারকা পেসার।

ছবির ক্যাপশনে সিরাজ লিখেছেন, ‘এবার কী অজুহাত দিবেন? এখানেও কি সেই মেয়েটার দোষ? কারণ পুরুষ তো পুরুষই থাকবে, তাই না?’

সিরাজের ইনস্টাগ্রাম স্টোরি

এর আগে প্রতিবাদে সরব হয়েছিলেন বুমরাহ। বৃহস্পতিবার তিনি ইনস্টাগ্রামের স্টোরিতে অভিনেত্রী আলিয়া ভাটের একটি পোস্ট শেয়ার করেন। ভারতীয় দলের বোলারের বক্তব্য ছিল– নারীর পথ বদলে দেওয়া নয়, জোর দিতে হবে পরিবেশ বদলে। বলিউড অভিনেত্রী আলিয়া ভাট এই ঘটনার সঙ্গে দিল্লির নির্ভয়াকাণ্ডের তুলনা করে তীব্র নিন্দায় মুখর হয়েছিলেন। নিজের পোস্টে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর ২০২২ সালের রিপোর্ট দিয়েছিলেন অভিনেত্রী। তার বক্তব্যের শেষাংশটিই বুমরাহ তুলে দিয়েছেন ইনস্টাগ্রাম স্টোরিতে।

ওই পোস্টে আলিয়ার বার্তা– নারীকে রাস্তা বদল করতে বলা নয়, বরং তার আশপাশের পরিবেশ বদলেই জোর দিতে হবে। মনে রাখতে হবে, প্রত্যেক নারীর আরও ভালোভাবে বাঁচার অধিকার আছে।

উল্লেখ্য, গত শুক্রবার ভোরে আর জি কর হাসপাতালের চারতলায় ডিউটি শেষ করে সেমিনার রুমে বিশ্রাম নেওয়া এক নারী চিকিৎসকের মৃতদেহ পাওয়া যায়। এরপর থেকে সেই  ঘটনায় উত্তাল হয়ে ওঠে আর জি কর হাসপাতালসহ পশ্চিমবঙ্গের রাজনীতি। যার রেশ ধরে বিক্ষোভ সমাবেশ ও চিকিৎসকদের কর্মবিরতি চলছে সাত দিন ধরে। অভিযুক্তদের বিচারের দাবিতে সরব হচ্ছেন বিভিন্ন ক্ষেত্রের মানুষ।

এএইচএস