মাসখানেক আগে অনুষ্ঠিত হয়েছে লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) আসর। যেখানে ফাইনালও খেলেছিল গল মার্ভেলস। যদিও জাফনা কিংসের কাছে হেরে তাদের শিরোপার স্বপ্ন চুরমার হয়ে যায়। আসর চলাকালেই গলের অধিনায়ক নিরোশান ডিকভেলা অ্যান্টি-ডোপিং পরীক্ষা দিয়েছিলেন। এরপর তার শরীরে নিষিদ্ধ ওষুধের উপাদান পাওয়ায় অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড এসএলসি। লঙ্কান উইকেটরক্ষক ব্যাটার ডিকভেলা বিশ্ব অ্যান্টি-ডোপিং নীতিমালা লঙ্ঘন করেছেন বলে সেখানে উল্লেখ করা হয়েছে। সে কারণে তাকে সব ধরনের ক্রিকেট থেকে বিরত থাকতে বলা হয়েছে অনির্দিষ্টকালের জন্য।

এসএলসি বিবৃতিতে জানিয়েছে, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তার এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। শ্রীলঙ্কার অ্যান্টি-ডোপিং এজেন্সি (স্লাডা) এলপিএল চলাকালে তার ডোপিং পরীক্ষা করে। খেলোয়াড়দের সততা বজায় রাখার স্বার্থে এই পরীক্ষা নেওয়া হয়। এই কার্যক্রমে বিশ্ব অ্যান্টি-ডোপিং এজেন্সির নীতিমালা অনুসারে শ্রীলঙ্কার স্পোর্টস মন্ত্রণালয়ও সমন্বয় করে। লক্ষ্য ছিল ক্রিকেটকে যেকোনো ধরনের নিষিদ্ধ উপাদানের প্রভাবমুক্ত রাখা।’

এলপিএলের এবারের আসরে গলকে নেতৃত্ব দিয়েছিলেন ডিকভেলা। ২০২৩ সালের পর আর আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলা হয়নি ৩১ বছর বয়সী এই ব্যাটারের। অবশ্য বাংলাদেশের মাটিতে শ্রীলঙ্কার সবশেষ টি-টোয়েন্টি সিরিজের দলে ছিলেন তিনি। কিন্তু তাকে একটি ম্যাচেও খেলানো হয়নি।

নির্বাচকদের পক্ষ থেকে বলা হয়েছিল, শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ থাকায় ডিকভেলার সঙ্গে যোগাযোগ করেছিল নির্বাচকরা। যদিও এর আগে পুরো ক্যারিয়ারে খুব একটা বিতর্কে জড়াতে দেখা যায়নি এই ক্রিকেটারকে। তবে অধারাবাহিক ফর্মের কারণে তার ব্যাপক সমালোচনা হয়েছে। ২০২১ সালের পর বায়ো-বাবল ভাঙ্গার কারণে ডিকভেলাসহ এখন পর্যন্ত তিনজনকে বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞায় পড়তে হয়। তার আগে একইভাবে নীতিমালা লঙ্ঘনের দায়ে শাস্তি পেয়েছেন কুশল মেন্ডিস ও দানুষ্কা গুনাথিলাকা।

আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত ডিকভেলা ৫৪ টেস্ট, ৫৫ ওয়ানডে ও ২৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্টে ২৭৫৭, ওয়ানডেতে ১৬০৪ এবং টি-টোয়েন্টিতে ৪৮০ রান করেছেন তিনি।

এএইচএস