বাংলাদেশ ও পাকিস্তান জাতীয় দলের সিরিজ শুরুর আগে দুই দেশের ‘এ’ দল অনানুষ্ঠানিক টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছে। চারদিনের প্রথম টেস্টে স্বাগতিকদের দাপট থাকলেও শেষ হয়েছে ড্র নিয়ে। প্রথম ইনিংসে বাংলাদেশ ‘এ’ দলের ব্যাটিং ব্যর্থতার পর পাকিস্তান শাহিনস লিড নেয় ২৪৫ রানের। মাঝে বৃষ্টিতে তৃতীয়দিনের খেলা ভেস্তে যায়। চতুর্থ দিনে খেলতে নেমে মুশফিকুর রহিমরা ১৫৩ রান তুলতেই সময় শেষ হওয়ায় ম্যাচ নিষ্পত্তি হয়েছে ড্র-তে।

অবশ্য আজ শেষদিনের খেলাও শেষ হয়েছে একটু আগেভাগে। আলোকস্বল্পতার কারণে শেষ হওয়া ম্যাচে আজ খেলা হয় মাত্র ৩৯.২ ওভারের। ওই সময়ে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ ‘এ’ দল ১৫৩ রান তুলতে সক্ষম হয়। যদিও লোয়ার অর্ডারদের ওপরের দিকে নামানোয়, ব্যাটিংয়ের জন্য নামেননি মুশফিক–মাহমুদুল হাসান জয়ের মতো ব্যাটাররা।

সফরকারীদের হয়ে এদিন সর্বোচ্চ ৫৫ রান করেছেন স্পিনার নাঈম হাসান। ওপেনার জাকির হাসান করেছেন ৩৩ রান। এ ছাড়া আর কেউ বলার মতো অঙ্কে পৌঁছাতে পারেননি। প্রথম ইনিংসে কেবল উল্লেখযোগ্য ৬৫ রান করা জয় এই ইনিংসে ব্যাটিংয়ে নামেননি। আগের ইনিংসের মতো এবারও ব্যর্থতার পরিচয় দিয়েছেন মুমিনুল হক, এনামুল হক বিজয় ও শাহাদাত হোসেন দীপুর মতো জাতীয় দলের ক্রিকেটাররা।

বিপরীতে পাকিস্তান শাহিনসের হয়ে প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়া মির হামজা এবার নিয়েছেন ২ উইকেট। সমান সংখ্যক উইকেট শিকার করেছেন মোহাম্মদ আলি, মোহাম্মদ রমিজ জুনিয়র এক উইকেট নেন।

এর আগে চারদিনের টেস্টের প্রথম ইনিংসে সফরকারীরা মাত্র ১২২ রানেই গুটিয়ে যায়। সেই রান টপকে দ্বিতীয় দিন পাকিস্তান শাহিনস ৪ উইকেটে দাঁড় করায় ৩৭৭ রানের পুঁজি। ফলে সৌদি শাকিল-সরফরাজ আহমেদের দল ২৪৫ রানের লিড পেয়ে যায়। বৃষ্টিতে তৃতীয় দিন ভেস্তে না গেলে হয়তো ভিন্ন ফল দেখতে হতো বাংলাদেশ ‘এ’ দলকে। পাকিস্তানের হয়ে একাই ১৭৭ রানের ম্যারাথন ইনিংস খেলেন উমর আমিন। পরে তার হাতেই ম্যাচসেরার পুরস্কার ওঠে।

উল্লেখ্য, আগামী ২০ আগস্ট থেকে বাংলাদেশ ‘এ’ দল ও শাহিনসের মধ্যকার দ্বিতীয় টেস্ট শুরু হবে। এরপর দুই দল যথাক্রমে ২৬, ২৮ ও ৩০ আগস্ট খেলবে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ।

এএইচএস