আগামী ২১ আগস্ট থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজের জন্য ধারাভাষ্য প্যানেলের নাম ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বাংলাদেশের প্রতিনিধি হিসেবে থাকছেন আতহার আলী খান।

আসন্ন সিরিজটি খেলতে বর্তমানে পাকিস্তানে অবস্থান করছে বাংলাদেশ দল। কিছুটা আগেভাগে গিয়ে নাজমুল হোসেন শান্ত’র দল সেখানে অনুশীলনে ব্যস্ত সময় কাটাচ্ছেন। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট ২১-২৫ আগস্ট এবং করাচিতে দ্বিতীয় টেস্ট হবে ৩০ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত। 

এই সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ এর অংশ। ফলে উভয় দলের জন্যই দীর্ঘ ফরম্যাটের চ্যাম্পিয়নশিপ টেবিলে এগিয়ে যাওয়ার লড়াইয়ে এই সিরিজ গুরুত্বপূর্ণ। বাংলাদেশ ২০২০ সালের ফেব্রুয়ারিতে সর্বশেষ পাকিস্তানে টেস্ট সিরিজ খেলতে গিয়েছিল।

সিরিজের জন্য পাঁচজন ধারাভাষ্যকার ও একজন উপস্থাপকের একটি তালিকা প্রকাশ করেছে পিসিবি। ধারাভাষ্যকারদের মধ্যে তিনজনই পাকিস্তানের। তারা হলেন- সাবেক ক্রিকেটার বাজিদ খান, আমির সোহাইল ও উরুজ মুমতাজ। এ ছাড়া আছেন বাংলাদেশের আতহার ছাড়াও আছেন দক্ষিণ আফ্রিকার নিক কম্পটন। উপস্থাপকের দায়িত্বে দেখা যাবে পাকিস্তানের সিকান্দার বাখতকে।

এদিকে, আম্পায়ারের দায়িত্ব পালন করবেন পাঁচজন। প্রথম টেস্টে অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্বে আছেন ইংল্যান্ডের রিচার্ড কেটলবরো ও দক্ষিণ আফ্রিকার আদ্রিয়ান হোল্ডস্টক। থার্ড আম্পায়ার হিসেবে ইংল্যান্ডের মাইকেল গফ ও চতুর্থ আম্পায়ার হিসেবে পাকিস্তানের রশিদ রিয়াজ থাকছেন।

৩০ আগস্ট থেকে করাচি টেস্টে অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করবেন মাইকেল গফ ও হোল্ডস্টক। এ টেস্টে কেটলবরো তৃতীয় ও পাকিস্তানের আসিফ ইয়াকুব চতুর্থ আম্পায়ারের ভূমিকা পালন করবেন।

এফআই