আয়ারল্যান্ডের মালাহাইড ক্রিকেট মাঠ

টেস্ট খেলুড়ে দেশ হলেও এতদিন পর্যন্ত স্থায়ী কোনো স্টেডিয়াম ছিল না আয়ারল্যান্ডের। অবশেষে তাদের একটি স্থায়ী স্টেডিয়াম নির্মাণের অনুমতি দিয়েছে সরকার। তবে আইরিশ ক্রিকেটের এমন উদ্যোগ ২০৩০ টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষ্যে। ইংল্যান্ড ও স্কটল্যান্ডের সঙ্গে আইরিশরাও ওই আসর যৌথভাবে আয়োজন করবে।

স্টেডিয়াম নির্মাণের অনুমতি পেয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম। তিনি বলেছেন, ‘এই দিনটির গুরুত্ব আমাদের আইসিসির পূর্ণ সদস্য দেশ হওয়ার দিনটির মতোই। আমাদের জাতীয় ক্রিকেটার ও রাজ্য ক্রিকেটারদের সর্বোচ্চ পর্যায়ে খেলতে প্রস্তুত হতে, অনুশীলন করতে ও পারফর্ম করতে দারুণভাবে সহায়তা করবে নতুন এই স্টেডিয়াম ও এসব সুযোগ-সুবিধা।’

ডাবলিনের ব্লাডচার্ডসটাউনের ন্যাশনাল স্পোর্টস কমপ্লেক্সে গড়ে তোলা হবে এই ক্রিকেট স্টেডিয়াম। সেখানে থাকবে একটি হাই পারফরম্যান্স সেন্টারও। এর আগে স্থায়ী স্টেডিয়াম না থাকায় অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন থেকে সরে দাঁড়াতে হয়েছিল আইরিশদের। বর্তমানে দেশটির চারটি ক্রিকেট মাঠ আছে– মালাহাইড, ক্লনটার্ফ, স্টরমন্ট ও ব্রেডি। তবে সেসব ভেন্যুতে দর্শকদের বসার ব্যবস্থা করা হয় অস্থায়ী ভিত্তিতে।

এবার পল স্টার্লিং ও অ্যান্ড্রু বালবার্নিদের সেই আক্ষেপ ঘুচতে যাচ্ছে। প্রথম ধাপে অনুমোদন পাওয়া স্টেডিয়ামের মূল ক্রিকেট ওভালের কাজ শেষ হবে ২০২৮ সালে। যেখানে থাকবে ৪ হাজার দর্শক বসার স্থায়ী আসন, হাই পারফরম্যান্স সেন্টার, ক্রিকেটার ও অফিসিয়ালদের প্যাভিলিয়ন। সেখানে ইনডোর ও আউটডোর দুই ধরনের অনুশীলনের ব্যবস্থাই থাকবে।

এর আগে অস্থায়ী ভেন্যুতে সাম্প্রতিক সময়ে পাকিস্তানের সঙ্গে সিরিজ খেলেছিল আয়ারল্যান্ড। এ ছাড়া দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও ইংল্যান্ডও সেখানে সফর করেছিল। পরবর্তীতে তারা আবুধাবিতে সিরিজ আয়োজন করেছিল প্রোটিয়াদের বিপক্ষে। অবশেষে তাদের সেই সমস্যা মিটতে যাচ্ছে।

এএইচএস