বাংলাদেশ-পাকিস্তান সিরিজ শুরুর আরও সপ্তাহখানেক বাকি। যার জন্য আগেভাগেই দেশটিতে গিয়ে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল। আসন্ন টেস্ট সিরিজের জন্য আরও আগে দুই দলই স্কোয়াড ঘোষণা করেছে। যেখানে পাকিস্তানের স্কোয়াডে মাত্র একজন বিশেষজ্ঞ স্পিনার হিসেবে আছেন আবরার আহমেদ। যা নিয়ে প্রশ্ন ওঠায় জবাব দিয়েছেন পাকিস্তানের টেস্ট দলের নতুন কোচ জেসন গিলেস্পি।

আগামী ২১ আগস্ট থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-পাকিস্তানের দুই ম্যাচের টেস্ট সিরিজ। রাওয়ালপিন্ডির পিন্ডি স্টেডিয়ামে হবে প্রথম ম্যাচ। তার আগে স্বাগতিক দলের ভারসাম্য নিয়ে কথা বলেছেন কোচ গিলেস্পি। সাবেক এই অস্ট্রেলিয়ার তারকা টেস্ট দলটি যথেষ্ট ভারসাম্যপূর্ণ বলে মন্তব্য করেছেন।

দলে দুজন বিশেষজ্ঞ স্পিনার আছে বলে দাবি করে পাক কোচ গিলেস্পি বলেন, ‘আপনি দলের যেকোনো বিভাগেই নজর দিতে পারেন। কিন্তু আমার মতে আমাদের দলে দুজন বিশেষজ্ঞ স্পিনার আছে। সালমান আলি আগা বিশেষজ্ঞ স্পিনার হিসেবে স্বীকৃতি পাওয়ার যোগ্য। আমি যতটুকু দেখেছি অফ-স্পিনে তার যথেষ্ট সামর্থ্য আছে। আবরার নিঃসন্দেহে নিজের ক্যারিয়ারের শুরুর পর্যায়েও দারুণ একজন তরুণ বোলার।’

তিনি আরও বলেন, ‘আমি মনে করি আমরা যথেষ্ট প্রস্তুতি সম্পন্ন করেছি। আমাদের অনেক সিম (পেসার) বোলিং এবং স্পিন বোলিং বিকল্প হাতে আছে। এর সঙ্গে ব্যাটিংও সবদিক দিয়ে পরিপূর্ণ। আমার বিশ্বাস আমরা সব বিভাগেই সামর্থ্যবান। তাই পাকিস্তানের টেস্ট দলের জন্য এটি খুবই রোমাঞ্চকর সময় হতে যাচ্ছে।’

সূত্রমতে সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তান বলছে, পিন্ডি স্টেডিয়ামের পিচ ফাস্ট বোলারদের অনুকূলে থাকতে পারে। আর তেমনটা হলে পাকিস্তানের প্রথম টেস্টের একাদশে দেখা যেতে পারে চারজন পেসার। শাহিন আফ্রিদি, নাসিম শাহ ও মির হামজার খেলা মোটামুটি নিশ্চিত। চতুর্থ পেসার হিসেবে খুররম শেহজাদ কিংবা মোহাম্মদ আলিকে দেখা যেতে পারে। আর একমাত্র স্পিনার হিসেবে দলে থাকতে পারেন সালমান আগা। এর আগে সাধারণত সালমানকে ব্যাটিং অলরাউন্ডার হিসেবে খেলতে দেখা গেছে। বোলিংও করেছেন পার্টটাইমার হিসেবে।

দ্বিতীয় টেস্ট হবে করাচির ন্যাশনাল ব্যাংক ক্রিকেট স্টেডিয়ামে। ২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য সংস্কার কাজ চলছে স্টেডিয়ামটির গ্যালারিতে। সে কারণে ম্যাচটি দর্শকদের উপস্থিতি ছাড়াই হবে বলে জানিয়েছে পিসিবি। ৩০ আগস্ট শুরু হয়ে চলবে ৩ সেপ্টেম্বর পর্যন্ত।

এএইচএস