ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটের জন্য নিজেকে নিউজিল্যান্ড ক্রিকেটের কেন্দ্রীয় চুক্তি থেকে সরিয়ে নিয়েছিলেন কেইন উইলিয়ামসন। তখনই বোঝা গিয়েছিলে ক্যারিয়ারের এই পর্যায়ে এসে ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটেই বেশি সময় দিতে চান প্রজন্মের অন্যতম সেরা এই ব্যাটার। এবারে একই পথে হাঁটলেন আরও দুই ক্রিকেটার। ফ্র্যাঞ্চাইজ লিগের নতুন মৌসুমকে সামনে রেখে এই সিদ্ধান্ত নিলেন তারা। 

ডেভন কনওয়ে ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটের পরিচিত এবং নিয়মিত মুখ। আছেন দক্ষিণ আফ্রিকান ফ্র্যাঞ্চাইজ লিগে। আর সেখানে সময় দিতেই কি না এবার নিউজিল্যান্ড ক্রিকেটের কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন তিনি। ২০১৭ সালে কনওয়ে দক্ষিণ আফ্রিকা থেকে নিউজিল্যান্ডে এসেছিলেন তিনি। এরপর এবারেই প্রথম যাচ্ছেন সেখানে। কনওয়ে খেলবেন জোবার্গ সুপার কিংসের হয়ে। 

ফিন অ্যালেন মারকুটে ওপেনার হিসেবে নাম কুড়িয়েছেন আগেই। ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটে আগে দেখা যায়নি। তবে এবারে নিজেকে সুযোগ দিতে চান ক্রিকেটের এই মঞ্চে। ধারণা করা হচ্ছে, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ দিয়েই ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটের অধ্যায় শুরু করবেন অ্যালেন। কনওয়ের মতো তারও বর্তমান চুক্তি শেষ হবে চলতি মাসের শেষে। 

কনওয়ে অবশ্য জানিয়েছেন নিউজিল্যান্ডের চলতি বছরের বাকি ৯ টেস্টেই তিনি থাকবেন এবং সুযোগ পেলে পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া আগামী বছরের চ্যাম্পিয়ন্স লিগেও খেলতে চান। তার ভাষ্য, নিউজিল্যান্ডের হয়ে ক্রিকেট খেলতে পারা তার কাছে সর্বোচ্চ গুরুত্ব পাবে সবসময়। তার এমন বক্তব্যকে স্বাগত জানিয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী স্কট ওয়েনিক। 

এর আগে গতমাসেই নিউজিল্যান্ডের টেস্ট দলের সহ-অধিনায়ক টম ল্যাথাম বলেছিলেন, নিউজিল্যান্ড ক্রিকেটের উচিত কেন্দ্রীয় চুক্তির ব্যাপারে খেলোয়াড়দের আরও কিছুটা শিথিলতা এবং স্বাধীনতা দেয়া। নিউজিল্যান্ডের হয়ে এখন পর্যন্ত ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন এবং অ্যাডাম মিলনে নিজেদের কেন্দ্রীয় চুক্তি থেকে সরিয়ে নিয়েছিলেন। 

জেএ