টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পরই ভারত জাতীয় দলের দায়িত্ব ছাড়েন রাহুল দ্রাবিড়। এরপর রোহিত শর্মাদের প্রধান কোচ হয়েছেন গৌতম গম্ভীর। দায়িত্ব নিয়েই তিন পুরো কোচিং প্যানেল নিজের পছন্দের লোকদের নিয়ে গড়ার কাজ শুরু করেছেন। যদিও তার প্রস্তাবিত নামগুলোতে সায় দিচ্ছিল না বিসিসিআই। অবশেষে গম্ভীরের পছন্দের একজন দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা পেসার মরনে মরকেল ভারতের বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন।

এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ। বিসিসিআই সচিব জয় শাহ’র বরাত দিয়ে তারা মরনে মরকেলের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে ভারতের বোলিং কোচ হিসেবে কাজ শুরুর কথা রয়েছে সাবেক এই প্রোটিয়া তারকার। ওই মাসেই ভারতে দুই ফরম্যাটের সিরিজ খেলতে যাবে বাংলাদেশ দল, সিরিজটি দিয়ে নিজের নতুন যাত্রা শুরু হবে মরকেলের।

প্রথমে গম্ভীরের চাওয়ামতে মরকেলকে নিয়োগ দিতে রাজি হয়নি বিসিসিআই। তারা ভারতীয় কাউকেই নিয়োগ দেওয়ার পক্ষে ছিল। এ নিয়ে দু’পক্ষ বেশ কয়েকবার আলোচনায় বসলেও সমাধান আসেনি। তবে শেষ পর্যন্ত গম্ভীরের চাওয়াই মেনে নিলো বিসিসিআই। রাহুল দ্রাবিড়ের কোচিং স্টাফে বোলিং বিভাগের দায়িত্বে ছিলেন পরশ মামব্রে। এবার তারই স্থলাভিষিক্ত হচ্ছেন ৩৯ বছর বয়সী মরকেল।

গম্ভীর লখনৌর পরামর্শক আর মরনে মরকেল বোলিং কোচ ছিলেন

ক্রিকবাজ বলছে, শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত সর্বশেষ সিরিজের আগে ব্যক্তিগত কারণে ভারতীয় শিবিরে যোগ দিতে পারেননি এই প্রোটিয়া তারকা। তবে বাংলাদেশ সিরিজ দিয়ে তিনি নতুন এই দায়িত্ব নিতে প্রস্তুত। চেন্নাইয়ে ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে বাংলাদেশ-ভারতের দুই ম্যাচের টেস্ট সিরিজ। এরপর দুই দল তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে।

এর আগে গৌতম গম্ভীরের সঙ্গে আইপিএল ফ্র্যাঞ্চাইজি লখনৌ সুপার জায়ান্টসেও কাজ করেছেন মরকেল। এ ছাড়া দুজন একসঙ্গে খেলেছিলেন কলকাতা নাইট রাইডার্সে। লখনৌতে থাকাকালে দুজনের উষ্ণ সম্পর্কের কথা জানা যায়। যার রেশ ধরেই তাকে ভারতীয় দলের কোচ বানানোর প্রস্তাব আসে গম্ভীরের কাছ থেকে। আইপিএলের দুই ফ্র্যাঞ্চাইজির (লখনৌ-কলকাতা) দায়িত্ব পালন শেষে ভারতের মাটিতে গত ওয়ানডে বিশ্বকাপে মরকেল পাকিস্তানের বোলিং কোচের দায়িত্বে ছিলেন।

নতুন করে গঠিত গম্ভীরের কোচিং প্যানেলে এখন বহাল আছেন কেবল একজন। দ্রাবিড়ের সময় ফিল্ডিং কোচের দায়িত্বে থাকা টি দিলীপ থাকছেন গম্ভীরের প্যানেলেও। এ ছাড়া অভিষেক নায়ার ও সাবেক নেদারল্যান্ডস তারকা রায়ান টেন-ডেস্কাট আছেন তার সহকারী কোচ হিসেবে।

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে মরকেলের অভিষেক হয় ২০০৬ সালে, টেস্ট ফরম্যাট দিয়ে। ২০১৮ সালে অবসর নেওয়ার আগে তিনি প্রোটিয়াদের হয়ে ৮৬ টেস্ট, ১১৭ ওয়ানডে ও ৪৪টি টি-টেয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্টে ৩০৯, ওয়ানডেতে ১৮৮ এবং টি-টোয়েন্টিতে ৪৭টি উইকেট শিকার করেছেন সাবেক এই ডানহাতি পেসার।

এএইচএস