টি-টোয়েন্টি বিশ্বকাপের পর খানিকটা বিরতি নিয়ে টানা সূচিতে প্রবেশ করছে পাকিস্তানের ক্রিকেট। ২০২৪-২৫ মৌসুমের যাত্রা তার শুরু করবে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে। এরপরেই অক্টোবরে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান। আগামী বছর জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ম্যান ইন গ্রিনরা। এরপরেই দেশটিতে বসবে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। 

টানা এই সূচির মাঝে নিরাপত্তাব্যবস্থা ভালোভাবে সামলানোর ওপর জোর দিয়েছেন দেশটির সাবেক ব্যাটসম্যান বাসিত আলী। তার শঙ্কা, এসব সিরিজে কড়া নিরাপত্তা দিতে ব্যর্থ হলে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজন পাকিস্তান থেকে সরিয়ে নেয়া হতে পারে। যে কারণে বর্তমানে বাংলাদেশ দলকে প্রেসিডেন্টের সমান দেয়ার আহ্বান জানিয়েছেন সাবেক এই ব্যাটার।

২১ আগস্ট থেকে রাওয়ালপিন্ডিতে শুরু হবে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ। সিরিজ খেলতে এরইমাঝে পাকিস্তানে গেছে বাংলাদেশ দল। এই সফরে বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সমান নিরাপত্তা দেয়ার পরামর্শ দিয়েছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার বাসিত আলী।

জুলাই মাসের শেষ দিকে নাগরিক অধিকার নিশ্চিতে এবং গুম ঠেকাতে রাস্তায় নেমে বিক্ষোভ করেছে বেলুচিস্তানের নাগরিক সমাজ। একইসময়ে আন্দোলন চলছে পেশোয়ারে। সেদিকে ইঙ্গিত করে বাসিতের মন্তব্য, ‘চ্যাম্পিয়নস ট্রফি যেহেতু পাকিস্তানে অনুষ্ঠিত হবে, আর বাংলাদেশের পর ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজও সফরে আসবে। তাই আমাদের উচিত নিরাপত্তায় মনোযোগ দেওয়া। আল্লাহ না করুন, এসব সফরে কোনো ঘটনা ঘটলে চ্যাম্পিয়নস ট্রফি এখানে (পাকিস্তান) খেলা হবে না। বেলুচিস্তান ও পেশোয়ারে আমাদের সৈন্যরা শহীদ হচ্ছেন। সরকারই শুধু বলতে পারে এটা কেন ঘটছে, যদিও এটা অনুচিত।’

নিজের ইউটিউব চ্যানেলে ১৯ টেস্ট ও ৫০ ওয়ানডে খেলা এই ব্যাটার বলেছেন, ‘আমাদের নিশ্চিত করতে হবে যেন ক্রিকেটারদের নিরাপত্তায় একটা ছোট্ট ভুলও না হয়। সফরকারী দলগুলোকে প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির সমান নিরাপত্তা দিতে হবে। আমি নিশ্চিত, মহসিন নাকভি এই ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখবেন।’ 

পাকিস্তানের মাঠে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার ব্যাপারে আগেই নেতিবাচক মনোভাব দেখিয়েছে ভারত। এমনকি আফগানিস্তানও নিরাপত্তা শঙ্কার কথা জানিয়েছে। এমন অবস্থায় বাংলাদেশ পর্যাপ্ত নিরাপত্তা দিতে পারলে অন্য দলগুলো পাকিস্তানে যাওয়ার ব্যাপারে আশাবাদী হবে বলে মত বাসিত আলীর। বাংলাদেশের পর ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ দল পাকিস্তান সফর করবে। এই সিরিজগুলোতে পাকিস্তানের সিকিউরিটি ফোর্স গুলোকে সর্বদা প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছেন বাসিত।

এর আগে, ভারতের আপত্তির কারণে ২০২৩ এশিয়া কাপ আয়োজন করা হয়েছিল হাইব্রিড মডেলে। এবারও ভারত হাইব্রিড মডেলে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে চায়। তবে পাকিস্তান নিজেদের মাটিতেই পুরো টুর্নামেন্ট আয়োজন করতে চায়। প্রস্তুতিও নেয়া হচ্ছে সেভাবেই। ভারতের সম্ভাব্য সব ম্যাচেই রাখা হয়েছে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। 

জেএ