পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজকে সামনে রেখে বর্তমানে লাহোরে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় দল। ২১ আগস্ট থেকে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথমটি। রাওয়ালপিন্ডিতে প্রথম ম্যাচের পর বাংলাদেশ দল চলে যাবে করাচিতে। ন্যাশনাল স্টেডিয়ামে পরের ম্যাচ আগস্টের ৩০ তারিখ থেকে। 

পাকিস্তানের বিপক্ষে সিরিজ শেষে বাংলাদেশের সামনে বিশ্রামের খুব একটা সুযোগ নেই। উড়াল দিতে হবে ভারতে। যেখানে দুই টেস্ট আর তিন টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ শুরু হবে ১৯ সেপ্টেম্বর থেকে। সেই সিরিজেরই এক টি-টোয়েন্টি ম্যাচের ভেন্যু বদল করেছে ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই। একইসঙ্গে ইংল্যান্ডের বিপক্ষে দুই টি-টোয়েন্টি ম্যাচেও আসছে বদল। 

ভারত ও বাংলাদেশের মধ্যে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৬ অক্টোবর হিমাচল প্রদেশের ধর্মশালায় হওয়ার কথা ছিল। সেটি হবে মধ্যপ্রদেশের গ্বালিয়রে। ধর্মশালায় বর্তমানে ড্রেসিংরুম সংস্কার করছে হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন। যে কারণে বদলানো হয়েছে ম্যাচের ভেন্যু। গ্বালিয়রে মাধবরাও সিন্ধিয়া স্টেডিয়ামে হবে খেলা। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের ম্যাচের ১৪ বছর পরে আবার এই স্টেডিয়ামে হবে খেলা।

ইংল্যান্ডের বিরুদ্ধেও ভারতের প্রথম ও দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচের মাঠে বদল করা হয়েছে। প্রথমে ঠিক ছিল চেন্নাইয়ে ২২ জানুয়ারি হবে প্রথম ম্যাচ। ২৫ জানুয়ারি কলকাতার ইডেনে হবে দ্বিতীয় ম্যাচ। কিন্তু কলকাতা পুলিশ ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে অনুরোধ করে, ২৬ ফেব্রুয়ারি সাধারণতন্ত্র দিবস থাকায় তার আগের দিন নিরাপত্তা কার্যক্রমে কিছুটা বিঘ্ন হতে পারে। সে কারণে, ২২ জানুয়ারি প্রথম ম্যাচ হবে ইডেনে। ২৫ জানুয়ারি দ্বিতীয় ম্যাচ হবে চেন্নাইয়ে।

২০২৪-২৫ মৌসুমে ভারতের আন্তর্জাতিক সূচি শুরু হবে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে। যেখানে টি-টোয়েন্টি এবং টেস্ট ফরম্যাটে মুখোমুখি হবে দুই দল। এর চারদিন পরেই নিউজিল্যান্ড ভারতে আসবে ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে। দুই মাসের বিরতি দিয়ে জানুয়ারিতে মুখোমুখি হবে ইংল্যান্ডের। মাঝে নভেম্বরে ভারত অস্ট্রেলিয়া সফর করবে ৫ ম্যাচের বোর্ডার-গাভাস্কার সিরিজ খেলতে। 

জেএ