আগামী ২১ আগস্ট থেকে ইংল্যান্ডের মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে শ্রীলঙ্কা। আসন্ন সিরিজটির জন্য লঙ্কানরা সাবেক ইংলিশ তারকা ব্যাটার ইয়ান বেলকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে। ১৬ আগস্ট থেকে দায়িত্ব শুরুর কথা রয়েছে তার। আজ (মঙ্গলবার) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)।

এসএলসির প্রধান নির্বাহী অ্যাশলি ডি সিলভা জানিয়েছেন, ‘ইংল্যান্ডের স্থানীয় কন্ডিশন সম্পর্কে যেন ক্রিকেটাররা সহায়তা পায়, সে লক্ষ্যে আমরা ইয়ানকে (বেল) নিয়োগ দিয়েছি। ইংল্যান্ডে খেলার অনেক অভিজ্ঞতা রয়েছে তার, আমরা বিশ্বাস করি গুরুত্বপূর্ণ এই সফরে তার সংযুক্তি দলকে সহায়তা করবে।’

২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর কোচ হিসেবে কাজ শুরু করেন ইয়ান বেল। এর আগে তিনি ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯, ইংল্যান্ড লায়ন্স দলের ব্যাটিং কোচ এবং হোবার্ট হারিকেন্স ক্লাবের সহকারী কোচ, ডার্বিশায়ারের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব পালন করেন। এ ছাড়া ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগে সহকারী কোচের দায়িত্ব নেন নিউজিল্যান্ড দলের। এ ছাড়া বিগ ব্যাশে মেলবোর্ন রেনেগেডস এবং দ্য হান্ড্রেড টুর্নামেন্টে বার্মিংহাম ফোনিক্সের সহকারী কোচ ছিলেন বেল।

ইংল্যান্ডের ব্যাটার জেমি স্মিথ কিছুদিন আগে ৪২ বছর বয়সী সাবেক তারকা সম্পর্কে বলেছিলেন, ‘তিনি আমাকে বেশ কয়েকবার বলেছিলেন যে আমাদের প্রতিপক্ষ দলের সঙ্গে আসন্ন সিরিজে কাজ করতে যাচ্ছেন।’ লঙ্কানরা ২০১৪ সালের পর আর ইংল্যান্ডকে টেস্টে হারাতে পারেনি। তাই তাদের দীর্ঘদিনের জয়খরা এবার কাটানোর লক্ষ্যে তারা মরিয়া। যার আপাতত পদক্ষেপ বেলকে ব্যাটিং কোচ পদে নিয়োগ। 

এর আগে বেল ইংল্যান্ডের হয়ে ২০০৪ থেকে ২০১৫ পর্যন্ত ১১৮টি টেস্ট খেলেছেন। ২২টি সেঞ্চুরিতে ৪২.৬৯ গড়ে করেছেন ৭ হাজার ৭২৭ রান। দেশের মাটিতে ৬৫ টেস্টে ৪৭.৮৪ গড়ে ১৫ সেঞ্চুরিতে তার রান ৪ হাজার ৪৫০।

এএইচএস