কাঁধের চোটের কারণে দীর্ঘদিন ধরেই ভুগছেন তাসকিন আহমেদ। এর ফলে তার সাদা পোশাকের ক্রিকেটে ফেরা নিয়ে তৈরি হয়েছিল ধোঁয়াশা। তবে সব শঙ্কা কাটিয়ে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে ফিরেছেন তিনি। তবে তাকে শুধু রাখা হয়েছে সিরিজের দ্বিতীয় টেস্টের জন্য।

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে খেলার আগে তাসকিন 'এ' দলের হয়ে একটি চারদিনের ম্যাচে অংশ নেবেন। মূলত লাল বলের ক্রিকেটে তাসকিন যেন ছন্দ ফিরে পেতে পারেন সেই পরিকল্পনাতেই 'এ' দলে অন্তর্ভূক্ত করা হয়েছে এই পেসারকে। এমনটাই জানিয়েছেন বাংলাদেশ দলের প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।

এ প্রসঙ্গে গণমাধ্যমকে তিনি বলেছেন, 'আমরা এটি মাথায় রেখে দলে পাঁচ পেসার নিয়েছি যে, তাসকিন আহমেদ শুধু দ্বিতীয় টেস্ট খেলবে। গত বছরের জুনের পর সে টেস্টে আর বোলিং করেনি। আমরা তাকে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় চার দিনের ম্যাচের দলে যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি। যাতে করে সে দীর্ঘ সংস্করণের ম্যাচ খেলার ছন্দ পেতে পারে।'

শুধু তাসকিনই নন পাকিস্তান 'এ' দলের বিপক্ষে খেলবেন বাংলাদেশ দলের আরও কয়েকজন পেসারও। লিপু জানিয়েছেন বিশ্বমানের ব্যাটারদের বিপক্ষে তারা কেমন পারফরম্যান্স করেন সেটাই দেখার অপেক্ষায় আছেন তারা।

প্রধান নির্বাচক বলেছেন, 'এ ছাড়া পেসারদের কয়েকজন হয়তো (পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে) ওয়ানডে সিরিজের জন্য ‘এ’ দলে যোগ দেবে। তাই আমাদের ব্যাকআপ প্রয়োজন। আমাদের আক্রমণে বৈচিত্র আছে, যারা জোরে বল করতে পারে এবং সুইংও করাতে পারে। বিশ্বমানের ব্যাটসম্যানদের বিপক্ষে তাদের পারফর্ম করতে দেখার অপেক্ষায় আছি।'

এইচজেএস