প্যারিস অলিম্পিকে মাত্র সাতজন অ্যাথলেট পাঠিয়েই বাজিমাত করেছে পাকিস্তান। জ্যাভলিন থ্রোয়িংয়ে তাদের সোনা এনে দিয়েছেন নাদিম আরশাদ। যদিও এটাই একমাত্র অর্জন তাদের। তবে পাকিস্তান আনন্দে ভাসছে মাত্র কয়েকজনের অংশগ্রহণে একটি স্বর্ণ দখলে নেওয়ায়। এমনকি নাদিমের এই কীর্তি বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান ক্রিকেট দলের যাবতীয় অর্জনের চেয়েও ওপরে বলে মন্তব্য করেছেন সাবেক ক্রিকেটার বাসিত আলি।

নাদিম-বাবর দুজনেই পাকিস্তানের ক্রীড়াঙ্গনের বড় তারকা। কিন্তু নাদিম তার অলিম্পিক কীর্তিতে সবাইকে ছাড়িয়ে গেছে বলে মত বাসিতের। তবে তিনি অবশ্য স্বীকার করছেন যে, ক্রিকেট ব্যক্তিগত কোনো নৈপুণ্য নির্ভর খেলা নয়, এখানে দলীয় সাফল্যের জন্য সবার সমন্বিত ভূমিকা থাকা লাগে। অন্যদিকে, নাদিম নিজের পরিশ্রম ও কঠোর ত্যাগের বিনিময়ে ব্যক্তিগতভাবেই সাফল্য পেয়েছেন বলে মন্তব্য সাবেক ক্রিকেটার বাসিতের। 

সাবেক ক্রিকেটার ও বর্তমান এই কোচ বলেন, ‘ক্রিকেট ভিন্ন ধারার খেলা। কিন্তু আরশাদ নাদিম দেশের জন্য যা করেছে, এমন কিছু করতে বাবর আজমদের অনেক বছর সময় লাগবে। কারণ বাবর টিম-গেম খেলে। তিনি ব্যক্তিগতভাবে কোনো খেলায় অংশ নেয় না। আরশাদ ব্যক্তিগত ইভেন্টে খেলে এবং স্বর্ণপদকও জিতেছে এককভাবে।’

পাকিস্তানের সাবেক ক্রিকেটার বাসিত আলি

মূলত বাসিতের সামনে বাবর-নাদিমের তুলনামূলক সেরা বেছে নিতে বলা হয়। এর জবাবেই তিনি এসব মন্তব্য করেন। বাসিত বলছেন, ‘যদি ২০২৮ অলিম্পিকে পাকিস্তান ক্রিকেট দল খেলতে যায় এবং সেখানে গোল্ড মেডেল জিতে, তাহলে তুলনাটা যথার্থ হবে। কিন্তু এই মুহূর্তে বাবর ও আরশাদ নাদিমের মধ্যে তুলনা হতে পারে না। এখন আরশাদ একজন নায়ক।’

প্যারিসে পাকিস্তানের প্রথম অ্যাথলেট হিসেবে অলিম্পিকের ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতলেন আরশাদ নাদিম। টোকিও অলিম্পিকে সোনাজয়ী ভারতের নীরাজ চোপড়াকে পেছেন ফেলে জ্যাভেলিন থ্রোর সোনা জিতেছেন। সোনা জেতার দিনে রেকর্ডও গড়েছেন আরশাদ। তার জ্যাভলিন ৯২.৯৭ মিটার পেরিয়ে অলিম্পিকের নতুন রেকর্ড হয়ে গেছে। তাতে ভেঙেছেন ২০০৮ সালে বেইজিংয়ে নরওয়ের আন্দ্রেয়াস থরকিল্ডসেনের ৯০.৫৭ মিটারের রেকর্ড।

আরশাদের কাছে সোনা হারিয়ে রৌপ্য জিতেছেন চোপড়া। তিনি ছুঁড়েছেন ৮৯.৪৫ মিটার। এই ইভেন্টে ৮৮.৫৪ মিটারে তৃতীয় হয়ে ব্রোঞ্জ জিতেছেন গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্স। এর আগে টোকিওতে পঞ্চম হওয়া নাদিম ২০২২ সালে কমনওয়েলথ গেমসে জেতেন সোনা। সেই ইভেন্টে ছিলেন না চোপড়া। গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে চোপড়ার পেছনে থেকে রুপা জেতা নাদিম এবার হয়ে গেলেন অলিম্পিক চ্যাম্পিয়নই।

এএইচএস