সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই মাঠের বাইরে আছেন মোহাম্মদ শামি। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপ ও আইপিএলের মতো আসরেও খেলতে পারেননি তিনি। মূলত ইনজুরির কারণে মাঠের বাইরে আছেন এই পেসার। অবশেষে সেই অপেক্ষার অবসান হচ্ছে।

আগামী মাসে ভারত সফরে যাবে বাংলাদেশ। ঘরের মাঠের এই সিরিজ দিয়ে আবারো মাঠে ফিরেছনে শামি, এমনটাই আশা করছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে আগামী সেপ্টেম্বরে ভারত সফরে যাবে বাংলাদেশ দল। চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্ট শুরু ১৯ সেপ্টেম্বর।  সেই ম্যাচ দিয়ে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারেন শামি।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ‘ইএসপিএনক্রিকইনফো’ জানিয়েছে, এই মুহুর্তে বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে (এনসিএ) পুনর্বাসনপ্রক্রিয়ার শেষ পর্যায়ে আছেন শামি। কিছুদিন আগেই শুরু করেছেন বোলিং। বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরু হতে হতে পুরোদমে বোলিং করতে পারবেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ শেষে দেশে ফিরেছে রোহিত শর্মা-বিরাট কোহলিরা। শামির বিষয়ে আগারকার বলেছিলেন, 'আমরা কমবেশি জানি, এ মুহূর্তে দলে কিছু চোট-সমস্যা আছে। তবে আশা করি, তারা ফিরে আসবে। শামি বোলিং শুরু করেছে, যা ভালো লক্ষণ। (বাংলাদেশের বিপক্ষে চেন্নাইয়ে) ১৯ সেপ্টেম্বর প্রথম টেস্ট শুরু। ওই সময়ের মধ্যে শামিকে ফেরানো সব সময় আমাদের লক্ষ্য ছিল। আমি জানি না ফেরার জন্য তাকে কত দিন সময় বেঁধে দেওয়া হয়েছে। এনসিএর কাছ থেকে জানতে হবে।'

তবে শামির ফিরতে হলে পরীক্ষা দিয়েই ফিরতে হবে। তার বর্তমান অবস্থা সম্পর্কে জানতে এনসিএর কাছে জানতে চেয়েছিলেন নির্বাচকরা। শামি কতটা ফিট তা পর্যবেক্ষণ করার জন্য দুলিপ ট্রফিতে একটি ম্যাচ খেলানো হতে পারে তাকে।

এইচজেএস