অভিবাসী বিরোধী দাঙ্গায় উত্তাল ইংল্যান্ড। এক সপ্তাহেরও বেশি সময় ধরে দেশটির বিভিন্ন শহরে ব্যহত হচ্ছে স্বাভাবিক চলাফেরা। এই অবস্থার মধ্যে টেস্ট সিরিজ খেলতে যাওয়ার কথা শ্রীলঙ্কার। তবে এমন পরিস্থিতিতে নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছে লঙ্কানরা।

গত সপ্তাহে ইংল্যান্ডের সাউথপোর্ট শহরে একটি নাচের কর্মশালায় ছুরি হামলায় তিন শিশু নিহত হওয়ার পর থেকে যুক্তরাজ্যের বিভিন্ন শহরে ১৩ বছরের মধ্যে সবচেয়ে ব্যাপক দাঙ্গা ছড়িয়ে পড়ে।

এই অবস্থার মধ্যেই তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী রোববার ইংল্যান্ডে যাওয়ার কথা লঙ্কানদের। আর নিজেদের মতো প্রস্তুতি নিতে এরই মধ্যে শ্রীলঙ্কার ৭ ক্রিকেটার ও ২ সাপোর্ট স্টাফ পৌঁছে গেছেন ইংল্যান্ডে। বর্তমান পরিস্থিতিতে নিজেদের নিরাপত্তা নিয়ে চিন্তায় পড়ে গেছেন আগেভাগেই ইংল্যান্ডে যাওয়া ক্রিকেটাররা।

কারণ রোববার মূল দল ইংল্যান্ডে যাওয়ার পর শুরু হবে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) নিরাপত্তা প্রটোকল। এর আগে দাঙ্গা ও বিক্ষোভের মধ্যে একরকম হোটেলবন্দী সময় কাটছে লঙ্কান ক্রিকেটার, সাপোর্ট স্টাফদের।

নিজ দেশের ক্রিকেট বোর্ডের কাছে নিরাপত্তার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা। তবে এখন পর্যন্ত কোনো সাড়া পাননি। ইএসপিএন ক্রিকইনফোকে শ্রীলঙ্কা দলের ম্যানেজার মাহিন্দা হালাঙ্গোদা জানিয়েছেন, মূল দল যাওয়ার পর পূর্ণ নিরাপত্তার আশ্বাস দিয়েছে ইসিবি।

বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, 'তাদের কাছে বিষয়টি নিয়ে আমাদের চিন্তার কথা জানিয়েছি আমি। ইসিবি দ্রুত সাড়া দিয়েছে এবং তাদের নিরাপত্তা ব্যবস্থার পরিকল্পনা আমাদের পাঠিয়েছে। সেখানে তাদের একজন নিরাপত্তা লিয়াজোঁ কর্মকর্তা থাকবেন আমাদের সঙ্গে।'

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত তিন ম্যাচের সিরিজটি। ম্যানচেস্টারে আগামী ২১ অগাস্ট শুরু হবে প্রথম ম্যাচ। এরপর লর্ডসে ২৯ অগাস্ট ও দা ওভালে ৬ সেপ্টেম্বর শুরু হবে পরের দুই ম্যাচ।

এইচজেএস