টানা কয়েকদিন স্থগিত থাকার পর শুরু হলো জাতীয় দলের অনুশীলন। মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে জাতীয় দলের রাডারে থাকা ক্রিকেটাররা অনুশীলনে নেমেছেন পাকিস্তান সিরিজকে সামনে রেখে। বিগত এক মাসের ছাত্র-জনতার আন্দোলন এবং প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার পদত্যাগের পর এদিনই প্রথম মিরপুরের সবুজ মাঠে পা রাখলেন ক্রিকেটাররা। 

টানা ৩৬ দিনের এই আন্দোলনে প্রাণ হারিয়েছিলেন ৩ শতাধিক মানুষ। অনুশীলন পর্বের শুরুতে সেই শহীদদের স্মরণ করলেন ক্রিকেটাররা। শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে ছিল মোনাজাত। সেই সঙ্গে ছিল এক মিনিটের নীরবতা। এরপরেই নিয়মিত অনুশীলন পর্ব শুরু করেন তারা। 

এদিকে ক্রিকেটারদের অনুশীলনের মাঝেই বিসিবি প্রাঙ্গণে এসেছিল সেনাবাহিনীর টহল দল। গতকাল মঙ্গলবার বিসিবি প্রাণঙ্গে ছিল রাজনৈতিক স্লোগান। ক্রীড়া সংগঠকরা উপস্থিত হয়ে ঘোষণা দিয়েছিলেন পরিবর্তন আনার। ছিলেন জাতীয় দলের সাবেক দুই অধিনায়ক মিনহাজুল আবেদীন নান্নু এবং হাবিবুল বাশার সুমনও। 

ছবি: সংগৃহীত 

তবে আজ এমন রাজনৈতিক উপস্থিতি ঠেকাতেই যেন সেনাবাহিনীর কিছু সদস্যকে দেখা গেল বিসিবি প্রাঙ্গণে। নিয়মিত টহল দিয়েছেন তারা। 

প্রধানমন্ত্রীর পদত্যাগের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডেও পরিবর্তনের আভাস রয়েছে। বর্তমান প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন শেখ হাসিনারই আস্থাভাজন ছিলেন। একইসঙ্গে ছিলেন জাতীয় সংসদের সদস্য। গতকালই বিলুপ্ত করা হয়েছে সংসদ। এমপি পদও তাতে হারিয়েছেন পাপন। তবে ক্রিকেট সভাপতির পদে তিনিই থাকছেন আপাতত। পদত্যাগ করলে সেক্ষেত্রে দেখা যাবে নতুন কাউকে। 

প্রসঙ্গত, আগামী ১৭ আগস্ট পাকিস্তানের উদ্দেশে উড়াল দেওয়ার কথা রয়েছে শান্ত-সাকিবদের। এরপর ২১-২৫ আগস্ট রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট এবং ৩০ আগস্ট-৩ সেপ্টেম্বর করাচিতে দ্বিতীয় টেস্ট হওয়ার কথা রয়েছে। দুই ম্যাচের এই টেস্ট সিরিজ শুরুর আগে ইসলামাবাদে দুটি চারদিনের ম্যাচ এবং তিনটি ৫০ ওভারের ম্যাচ খেলতে যাবে বাংলাদেশ ‘এ’ দল। সেই দলের সঙ্গে মুশফিকুর রহিম এবং মুমিনুল হকদের মতো অভিজ্ঞ কয়েকজন ক্রিকেটারও যাওয়ার কথা রয়েছে।

জেএ