দায়িত্ব নেয়ার পর বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়েই যাত্রা শুরু হবে জেসন গিলেস্পির। সেই দলে একাধিক চমকই রেখেছেন পাকিস্তান ক্রিকেটের টেস্ট কোচ। পেসার শাহিন আফ্রিদিকে নিজের প্রথম সিরিজেই সহ-অধিনায়কের পদ থেকে সরিয়ে দিয়েছেন জেসন গিলেস্পি। সহ-অধিনায়ক আফ্রিদির বদলে বাংলাদেশের বিপক্ষে শান মাসুদের ডেপুটির ভূমিকায় থাকবেন সৌদ শাকিল। 

শাহিন আফ্রিদি দায়িত্ব নেই ক্লান্তির কথা বিবেচনায়। আগস্ট থেকে শুরু করে আগামী বছরের এপ্রিলের মাঝে ৯ টেস্ট, ১৪ টি-টোয়েন্টি এবং কমপক্ষে ১৭ ওয়ানডে খেলবে পাকিস্তান। এছাড়া আছে দেশের ফ্র্যাঞ্চাইজি লিগ পিএসএল এবং অন্যান্য ঘরোয়া টুর্নামেন্ট। ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কথা বিবেচনায় তাই সহ-অধিনায়কের দায়িত্ব থেকে বিশ্রামে আছেন আফ্রিদি। যদিও স্কোয়াডে ঠিকই থাকছে তার নাম।  

১৭ জনের এই স্কোয়াডে নেই নিয়মিত ওপেনার ইমাম-উল হক। তাকে পুরোপুরি উপেক্ষিত রাখা হয়েছে। হাসান আলি এবং মোহাম্মদ ওয়াসিম জুনিয়রকে বাদ রাখা হয়েছে ইনজুরির কারণে। ফাহিম আশরাফ, মোহাম্মদ নেওয়াজ, নোমান আলী এবং সাজিদ খানের মতো পরিচিত মুখেরা নেই গিলেস্পির প্রথম টেস্ট স্কোয়াডে। 

পেস বোলিংয়ে হাসান আলী কিংবা আফ্রিদিদের মতো তারকার বদলে অজি কোচের পছন্দ নাসিম শাহ এবং মোহাম্মদ আলী। দুজনেই লম্বা সময় পর ফিরছেন টেস্ট ক্রিকেটে। মোহাম্মদ হুরাইরা এবং কামরান গুলাম আসছেন ব্যাটার হিসেবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ সিরিজের ১৩ জন আছেন এই সিরিজে। নতুন করে স্কোয়াডে জায়গা করে নিয়েছেন হুরায়রা, গুলাম, মোহাম্মদ আলী এবং নাসিম শাহ। 

পাকিস্তান স্কোয়াড 
শান মাসুদ (অধিনায়ক), সৌদ শাকিল, আমির জামাল (ফিট থাকা সাপেক্ষে), আবদুল্লাহ শফিক, আবরার আহমেদ, বাবর আজম, কামরান গুলাম, খুররাম শেহজাদ, মীর হামজা, মোহাম্মদ আলী, মোহাম্মদ হুরায়রা, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), নাসিম শাহ, সাইম আইয়ুব, সালমান আলী আঘা, সারফরাজ আহমেদ (উইকেটরক্ষক) এবং শাহিন শাহ আফ্রিদি। 

দুই ম্যাচের এই সিরিজের প্রথম টেস্ট মাঠে গড়াবে ২১ আগস্ট থেকে। ম্যাচ হবে রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে। পরের টেস্ট ৩০ আগস্ট। করাচি ন্যাশনাল স্টেডিয়ামে হবে সেই ম্যাচ। টেস্ট চ্যাম্পিয়নশিপের ৫ম স্থানে থাকা পাকিস্তান এই ম্যাচ দিয়েই নতুন এক যুগে প্রবেশ করবে। এই সিরিজ জিতে নিজেদের স্থান আরও সংহত করতে চায় দলটি। 

জেএ