অনেক আগেই আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন মহেন্দ্র সিং ধোনি। ঘরোয়া ক্রিকেটেও যে খুব একটা উপস্থিতি আছে তার তা কিন্তু নয়। তবে আইপিএলে নিয়মিত খেলে যাচ্ছেন। এই ফ্র্যাঞ্চাইজি লিগ থেকে এখনও অবসর না নিলেও আসন্ন আসরে তার খেলা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। তার ক্রিকেট ভবিষ্যৎ অনেকটাই নির্ভর করছে আইপিএলের এক নিয়মের ওপর!

বয়স চল্লিশ পেরিয়ে যাওয়া চেন্নাই সুপার কিংসের সাবেক এই অধিনায়ক ২০২৩ মৌসুম শেষেই আইপিএল ছাড়বেন! এমন আলোচনায় ঘুরপাক খেয়েছে পুরো মৌসুম জুড়ে। তবে চেন্নাইকে শিরোপা জিতিয়ে ধোনি জানিয়েছিলেন, সমর্থকদের জন্য আরও একটি মৌসুম খেলতে চান।

২০২৪ সালের আইপিএলে তাই আবারও আলোচনায় উঠে আসে বিষয়টি। রুতুরাজ গায়কোয়াড়ের অধীনে পুরো টুর্নামেন্ট খেলা ধোনি অবশ্য অবসর নেননি এবারও। আইপিএলের সবশেষ মৌসুম শেষে চেন্নাইয়ের প্রধান নির্বাহী কাসি বিশ্বনাথন পরের বছরও ধোনিকে পাওয়ার আশার কথা শুনিয়েছিলেন।

আইপিএলের নতুন আসর শুরু কথা উঠবে আর ধোনির অবসরের কথা আসবে না, এমনটা বোধহয় এখন হওয়ার সুযোগ নেই একদমই। ধোনির সিদ্ধান্ত অবশ্য আটকে আছে ক্রিকেটারদের ধরে রাখার নিয়মে। ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, চারের বেশি ক্রিকেটারকে ধরে রাখা না গেলে ধোনিকে ছেড়ে দিতে পারে চেন্নাই।

তখন পাঁচবারের শিরোপাজয়ী সাবেক অধিনায়ক অবসর নেবেন কিনা জানা যাবে। ধোনি নিজেও সিদ্ধান্ত নিতে অপেক্ষা করছেন আইপিএলের নিয়মগুলো চূড়ান্ত না হওয়া পর্যন্ত। হায়দরাবাদে এক ইভেন্টে নিজের ভবিষ্যত সম্পর্কে ধোনি বলেন, ‘এটার জন্য এখনও অনেক সময় আছে।’

‘আমাদের দেখতে হবে খেলোয়াড়দের ধরে রাখা কিংবা অন্যান্য কিছু নিয়ে তারা কি সিদ্ধান্ত নেয়। বর্তমানে বল আমাদের কোর্টে নেই। তাই যখন নীতিমালা চূড়ান্ত হবে তখন আমি আমার সিদ্ধান্ত নেব। কিন্তু দলের স্বার্থে যা করা প্রয়োজন আমি সেটাই করতে প্রস্তুত।’

২০২৫ আসরের আগে আইপিএলের সব ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে আলোচনা করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। আইপিএলের বড় দলগুলো জানিয়েছে তারা নিজেদের প্রতিভাবান ক্রিকেটারদের হারাতে চায় না। গত তিন বছরে অনেক প্রতিভাবান ক্রিকেটারের ওপর বিনিয়োগ করেছেন তারা। এর আগে মেগা নিলামের কারণে তাদের অনেক ক্রিকেটার হারাতে হয়েছে।

মেগা নিলাম তিন বছর পর পর করলে দলগঠনের স্বার্থের এই ক্রিকেটারদের অনেককেই হয়তো ছেড়ে দিতে হবে। ফলে বিনিয়োগের পরিবর্তে কিছুই পাবে না দলগুলি। এ কারণেই মেগা নিলামই উঠিয়ে দেয়ার আবেদন করেছে বেশ কয়েকটি দল। নিলাম তুলে দেয়ার পক্ষে জোর দাবি জানিয়েছেন কলকাতা নাইট রাইডার্সের অন্যতম মালিক শাহরুখ খান।

তিনি পাশে পেয়েছেন মুম্বই, চেন্নাই, হায়দরাবাদ, রাজস্থান এবং গুজরাটের মতো ফ্র্যাঞ্চাইজিদের। তবে দিল্লি তিন বছর পর পর মেগা নিলামের পক্ষে মত দিয়েছেন। নিজেদের দাবির পক্ষে দলটির কর্তা পার্থ জিন্দাল জানিয়েছেন তারা অবাক হয়েছেন মেগা নিলাম তুলে দেয়ার পক্ষে অনেক ফ্র্যাঞ্চাইজি দাবি তোলায়। দিল্লি সঙ্গে পেয়েছেন পাঞ্জাব, দিল্লি, লক্ষ্ণৌ ও বেঙ্গালুরুর মতো দলকে।

এইচজেএস