অনেক আগেই টেস্ট স্ট্যাটাস পেয়েছে আফগানিস্তান। আর সাদা বলের ক্রিকেটে তো এখন যে কোনো দলের বিপক্ষেই চ্যালেঞ্জ জানায় রশিদ খান-রহমানুল্লাহ গুরবাজরা। অথচ এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি দলটি।

অবশেষে আফগানদের সেই অপেক্ষার অবসান ঘটছে। প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হতে চলেছে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। আগামী সেপ্টেম্বরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দুই দল।

এই দ্বিপাক্ষিক সিরিজটির আয়োজক আফগানিস্তান। তবে তাদের ঘরের মাঠে খেলার পরিবেশ না থাকায় সিরিজটি আয়োজন করা হবে সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে। গতকাল বুধবার আনুষ্ঠানিক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)।

আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে নেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি। দুই দেশের ক্রিকেট বোর্ডের সমঝোতার মাধ্যমে চূড়ান্ত হয়েছে সূচি। সিরিজের প্রথম ওয়ানডে মাঠে গড়াবে সেপ্টেম্বরের ১৮ তারিখ। সিরিজের বাকি দুই ওয়ানডে ২০ ও ২২ সেপ্টেম্বর।

সিএসএ প্রধান লসন নাইডু আফগানিস্তানের বিপক্ষে সিরিজ প্রসঙ্গে বলেন, 'আফগানিস্তানের সঙ্গে ঐতিহাসিক ওয়ানডে সিরিজের সূচনা করতে পেরে আমরা উচ্ছ্বসিত। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ও ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে তুমুল প্রতিদ্বন্দ্বিতা করে তারা সাম্প্রতিক সময়ে নিজেদের সামর্থ্যের ছাপ রেখেছে। আমাদের ক্রিকেটীয় সম্পর্কে এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক।'

এইচজেএস