আরও একবার পাকিস্তানের ক্রিকেটে ফিরলেন ওয়াকার ইউনিস। সাবেক এই কিংবদন্তি বোলারকে নিজেদের ক্রিকেট বোর্ডে আরও একবার যুক্ত করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান মহসিন নাকভি। এর আগে দুই দফায় জাতীয় দলের কোচ হয়ে থাকা ইউনিস এবার কোচ না হলেও, আছেন অন্য বড় পদে। কাজ করবেন সরাসরি পিসিবি প্রেসিডেন্টের সঙ্গে।  

ওয়াকার ইউনিসের সেই পদ ঠিক কী তা নিয়ে আছে নানা ব্যাখ্যা। ক্রিকবাজের ভাষ্য, পাকিস্তান ক্রিকেটের অ্যাডভাইজার বা পরামর্শকের দায়িত্বে আসছেন তিনি। আবার ভারতীয় গণমাধ্যমগুলো বলছে পাকিস্তানের ডিরেক্টর অব ক্রিকেট পদে দেখা যাবে কিংবদন্তি এই ফাস্ট বোলারকে। তবে পদের নাম যাইই হোক, বাবর আজমদের নিয়ে বেশ বড় ভূমিকা রাখতে চলেছেন ওয়াকার ইউনিস, সেটা স্পষ্ট। 

নতুন ভূমিকায় লাল বল এবং সাদা বল– সব ক্ষেত্রেই ওয়াকার যুক্ত থাকবেন দলে। কাজ করবেন দুই কোচ গ্যারি কারস্টেন এবং জেসন গিলেস্পির সঙ্গে। খেলোয়াড় সিলেকশন, একাদশ গঠনে তারও মতামত আমলে নেয়া হবে।  আর দল সম্পর্কে মহসিন নাকভিকে সরাসরি রিপোর্ট পেশ করবেন তিনি। অনেকটা ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ম্যানেজিং ডিরেক্টর রব কি এর ভূমিকাতে দেখা যাবে তাকে। 

পাকিস্তান ক্রিকেট বোর্ডের বর্তমান চেয়ারম্যান মহসিন নাকভি এককভাবে দলের সর্বময় কর্তা হতে নারাজ। পিসিবিতে কিছু কাজ বন্টন করে দিতে আগ্রহী তিনি। সেই বিবেচনাতেই সাম্প্রতিক সময়ে একাধিক নিয়োগ দেখা গিয়েছে ক্রিকেট বোর্ডে। যার সবশেষ সংযোজন ওয়াকার ইউনিস। 

পিসিবির এক সূত্র জানিয়েছেন, ‘ক্রিকেট ডিরেক্টর হিসেবে পাকিস্তান বোর্ডের পছন্দ ওয়াকার ইউনিসকে। সেক্ষেত্রে পুরুষ ক্রিকেটের দেখভাল করার পাশাপাশি ঘরোয়া ক্রিকেটেও নজর রাখবেন তিনি। এছাড়া দুই কোচ এবং দলের নির্বাচকদের সঙ্গে তিনি এক হয়ে কাজ করবেন। পিসিবির প্রধান নাকভি চাইছেন, ক্রিকেট দলকে প্রশাসনিক ব্যক্তিদের কাছ থেকে দূরে রাখতে।’ 

বর্তমানে অস্ট্রেলিয়াতে স্থায়ীভাবে বাস করছেন ৫২ বছর বয়েসী ওয়াকার। ৮৭ টেস্ট আর ২৬২ ওয়ানডে খেলা ওয়াকার ছিলেন পাকিস্তানের অধিনায়ক। এর আগে তিনদফায় বোলিং কোচ এবং দুই দফায় হেডকোচ হিসেবে ছিলেন তিনি। আগস্ট মাসের শুরু থেকেই তিনি দায়িত্ব নেবেন। যার অর্থ, বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ থেকেই ওয়াকারকে দলে দেখা যাবে। 

জেএ