আন্তর্জাতিক ক্রিকেটে স্বপ্নের মতো সময় কাটছে আফগানিস্তানের। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে অল্পের জন্য সেমিফাইনাল মিস হলেও সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ চারে উঠে ইতিহাস গড়েছিলেন রশিদ খানরা। আফগানদের এমন সাফল্যের পেছনের কারিগর দলটির কোচ জোনাথন ট্রট। ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটার এবার নতুন দায়িত্বে। 

আফগানিস্তানের কোচের পদে থাকাবস্থাতেই দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি লিগে প্রিটোরিয়া ক্যাপিট্যালসের নতুন প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন জোনাথন ট্রট। এক ভিডিও বার্তায় আনুষ্ঠানিকভাবে ট্রটকে দায়িত্ব দেওয়ার ঘোষণা দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। 

আফ্রিকার লিগটির সর্বশেষ আসরে ব্যর্থতার পর গত মাসে প্রিটোরিয়ার প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন গ্রাহাম ফোর্ড। তার জায়গায় দায়িত্ব নেবেন ট্রট।

তবে নতুন দায়িত্ব পেলেও এখনো কাগজে-কলমে আফগানদের কোচের পদে আছেন ট্রট। আফগানিস্তান জাতীয় দলের সঙ্গে তার চুক্তি ছিল ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত। ওই চুক্তি তিনি চলতি বছরের শেষ অর্থাৎ ডিসেম্বর পর্যন্ত নবায়ন করেছেন। যে কারণে নতুন দলে দায়িত্ব নেওয়ার পর আফগানিস্তানের কোচের পদে তিনি থাকবেন কি না, সেটি এখনও নিশ্চিত নয়।

২০২৫ সালের জানুয়ারিতে হবে এসএটোয়েন্টির পরবর্তী আসর। যে কারণে আফগানিস্তানের সঙ্গে তার চুক্তির মেয়াদ শেষ করে তিনি ফ্র্যাঞ্চাইজি লিগে যেতে পারবেন। এক মাস লিগের দায়িত্ব পালন করে ফেব্রুয়ারি থেকে পুনরায় তিনি আফগানিস্তান দলের সঙ্গে চুক্তি নবায়নও করতে পারবেন।

এফআই