বড় স্বপ্ন নিয়ে এশিয়া কাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। যদিও আসরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে ভালো না হলেও গ্রুপ পর্বের বাকি দুই ম্যাচে দাপটের সঙ্গে জয়লাভ করে সেমি-ফাইনাল নিশ্চিত করেছিল নিগার সুলতানা জ্যোতির নেতৃত্বাধীন বাংলাদেশ দল। তবে সেমিতে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ভারত। আর পুরাতন সেই শত্রুর কাছেই কপাল পুড়েছে টাইগ্রেসদের। 

সেমিফাইনালে বাংলাদেশ বলতে গেলে পাত্তাই পায়নি জ্যোতির দল। ব্যাট হাতে যেমন সুবিধা করতে পারেনি। তেমনি বল হাতেও ভারতকে চ্যালেঞ্জ দিতেই পারেনি বাংলাদেশের কোনো বোলারই। ১০ উইকেটের বড় ব্যবধানে হেরে ফাইনালের স্বপ্ন শেষ হয়ে যায় টাইগ্রেস নারী ক্রিকেটারদের। 

এশিয়া কাপ শেষে গতকাল শ্রীলঙ্কা থেকে বাংলাদেশে এসে পৌছায় নারী ক্রিকেট দল। পরে বিমানবন্দরে গণমাধ্যমের মুখোমুখি হন পেসার জাহানারা আলম। ব্যর্থতার দায় নিয়ে অভিজ্ঞ এই ক্রিকেটার বলেন, ‘সবকিছু মিলিয়ে হ্যাঁ, আমরা আবারও ব্যর্থ। আমরা অবশ্যই কাজ করব, আমাদের হাতে কিছু সময় আছে। আমার মনে হয় যে আমরা যদি ব্যাটিং ইউনিট হিসেবে একটু ভালো করতে পারি, ইনশাল্লাহ ফল আমাদের দিকে আসবেই আসবে।’

এশিয়া কাপ শেষে অবশ্য বিশ্রামের বড় সময় পাচ্ছেন না ক্রিকেটাররা। চলতি বছরেই দেশের মাটিতে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। জাহানারা নিজেও চোখ রাখছেন সেই বিশ্বকাপের দিকেই। 

অক্টোবরের সেই বিশ্বকাপের আগে ব্যাটিং ইউনিটেই ফোকাস করার কথা শোনা গেল অভিজ্ঞ এই পেসারের মুখে, ‘ঘরের মাটিতে বিশ্বকাপ, সবার চাওয়া পাওয়া অনেক উপরে থাকবে এবং আমরা চেষ্টা করব আমাদের ভুলত্রুটিগুলো যেন আমরা ওভারকাম করে ব্যাটিংয়ে দারুণ পারফরম্যান্স করতে পারি, ব্যাটিং ইউনিট হিসেবে। ’

এসএইচ/জেএ