শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৪৩ রানের জয় পেয়েছে ভারত। যেখানে বড় অবদান রেখেছেন সূর্যকুমার যাদব। নেতৃত্বে অভিষেকের দিনে ব্যাট হাতে করেছেন ঝোড়ো ফিফটি। তাতে ম্যাচ সেরার পুরস্কারও উঠেছে তার হাতে।

মোট ১৬ বার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন সূর্যকুমার। যা এই সংস্করণের ক্রিকেটে যৌথ সর্বোচ্চ। তারই সতীর্থ বিরাট কোহলিও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৬ বার ম্যাচ সেরা হয়েছেন। তবে কোহলি খেলেছেন ১২৫ ম্যাচ।

কোহলির চেয়ে ৫৬ ম্যাচ কম খেলেই তার পাশে নাম লেখালেন সূর্যকুমার। ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক ১৬ বার ম্যাচ সেরা হয়েছেন মাত্র ৬৯ টি-টোয়েন্টি খেলে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ম্যাচ সেরার পুরস্কার জেতা ক্রিকেটারদের তালিকায় তিনে আছেন সিকান্দার রাজা। ৯১ ম্যাচে ১৫ বার ম্যাচসেরা হয়েছেন রোডেশিয়ান এই অলরাউন্ডার। ১৪ বার ম্যাচসেরা হয়ে তালিকার চারে আছেন আফগানিস্তানের  মোহাম্মদ নবী।

এই তালিকায় শীর্ষ পাঁচে আছেন ভারতের আরও একজন। ১৪ বার ম্যাচের সেরা খেলোয়াড় হয়েছেন রোহিত শর্মা। তিনি খেলেছেন ১৫৯টি ম্যাচ। মালয়েশিয়ার বিরানদীপ সিংও ১৪ বার ম্যাচসেরার পুরস্কার জিতেছেন। তার লেগেছে ৭৮টি ম্যাচ।

এই তালিকার শীর্ষে দশে আছেন বাংলাদেশের একজন। ১২৯ ম্যাচে ১২ বার ম্যাচের সেরা খেলোয়াড় হয়েছেন সাকিব আল হাসান।

এইচজেএস