আগামী মাসের মাঝামাঝি সময়ে পাকিস্তান সফর করতে যাবে বাংলাদেশ দল। সেখানে পৌছে দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলবে টাইগাররা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে থাকা এই দুই টেস্ট বাংলাদেশের জন্য বেশ গুরুত্বপূর্ণ। চলতি চক্রে এখন পর্যন্ত মোটে এক ম্যাচেই জয় পেয়েছে তারা। 

সিরিজকে সামনে রেখে বর্তমানে চট্টগ্রামের মাটিতে ঘাম ঝরাচ্ছেন ক্রিকেটাররা। এরপর মিরপুর শের-ই বাংলার মাঠে ক্যাম্প করার কথাও রয়েছে টাইগারদের। যদিও টাইগারদের জন্য সিরিজটা বেশ কঠিনই হতে যাচ্ছে। এখন পর্যন্ত ম্যান ইন গ্রিনদের সঙ্গে ১৩ টেস্ট খেলে জয়ের দেখা পায়নি বাংলাদেশ। 

তবে এবাদের পাকিস্তান সিরিজ নিয়ে আশাবাদী সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। আজ শুক্রবার গণমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন বর্তমান এই বোর্ড পরিচালক। জানিয়েছেন ২১ বছর পর বর্তমানে বাংলাদেশ দল এখন শক্তিশালী। 

২০০৩ সালে সুজন ছিলেন পাকিস্তান সফরের দলে। সেবার মুলতানে জয়ের খুব কাছেই ছিল টাইগাররা। সেই স্মৃতি স্মরণ করে সুজনের বক্তব্য, এই বাংলাদেশ অনেক শক্তিশালী, ‘আমার মনে হয় তখন আমরা শক্তিশালী দল ছিলাম না, পাকিস্তানের কন্ডিশন অনেক ভালো। টেস্ট ম্যাচ হলে উইকেট ভালো থাকে পেসারদের জন্য সব সময় ভালো থাকে উইকেটে বাউন্স থাকে। ক্যারি থাকে। স্পিনারদের জন্য ভালো টার্ন থাকে বাউন্স থাকে। কবে ২০০৩ এ হয়তো পাকিস্তান ট্যুর করেছিলাম আমার অধীনে এখন ২১ বছর পর আমরা অনেক শক্তিশালী দল সত্যি কথা বলতে গেলে।’ 

সুজনের বিশ্বাস দুই টেস্টেই ভালো করবে টাইগাররা, ‘আমি মনে করি ছেলেরা ভালো করবে ওখানে আমি বিশ্বাস করি। ভালো কন্ডিশন আমাদের প্রিপারেশনটাও ভালো আমার মনে হয়, সামনে ক্যাম্প করবে। আমি বিশ্বাস করি দুটো টেস্ট ম্যাচই ভালো হবে। রাওয়ালপিন্ডি আর করাচিতে এখানে দুটো টেস্ট ম্যাচ খেলব। সেখানে উইকেট ও ফেভারে থাকলে ভালো ব্যাটিং ভালো হবে।’

এসএইচ/জেএ