এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে দীর্ঘ ১৩ বছরের শিরোপার আক্ষেপ ঘুচিয়েছে ভারত। যেখানে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা। তবে বিরাট কোহলির জন্য এটি হতে পারত ভুলে যাওয়ার মতো এক আসর, ফাইনালে সর্বোচ্চ ৭৬ রান করে তিনি বড় মঞ্চের তারকা বলে ফের প্রমাণ দিয়েছেন। পরে অবশ্য বিশ্বকাপ জিতেই ফরম্যাটটিকে বিদায় বলেছেন এই দুই তারকা, তবে তাদের সামনে ২০২৭ ওয়ানডে বিশ্বকাপেও খেলার সুযোগ রয়েছে!

রোহিত-কোহলিরা কীভাবে ওয়ানডে ফরম্যাটের সর্বোচ্চ এই প্রতিযোগিতায় খেলতে পারবেন, সেই উপায়ও বাতলে দিয়েছেন নতুন ভারতীয় কোচ গৌতম গম্ভীর। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ খেলতে বর্তমানে দেশটিতে অবস্থান করছে সূর্যকুমার যাদবের নেতৃত্বাধীন ভারত। নিজের প্রথম অ্যাসাইনমেন্টে নামার আগে সংবাদ সম্মেলনে নতুন এই কোচ কথা বলেছেন। গম্ভীর জানান, পরবর্তী বিশ্বকাপের আগে ফিট থাকলে খেলার সুযোগ আছে রোহিত-কোহলিদের সামনে।

সাবেক এই ভারতীয় অধিনায়ক বলেন, ‘বড় মঞ্চে কী করতে পারে সেটি তারা দেখিয়েছে। হোক সেটি টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে বিশ্বকাপ। আমি মনে করি তাদের সামনে আরও অনেক ক্রিকেট ম্যাচ খেলা বাকি। আমাদের সামনে চ্যাম্পিয়ন্স ট্রফি ও অস্ট্রেলিয়া সফর রয়েছে, যেখান থেকে তারা প্রেরণা পেতে পারে। এমনকি যদি তারা ফিটনেস ধরে রাখতে পারে, তাহলে ২০২৭ বিশ্বকাপেও খেলা সম্ভব। এটি ঠিক যে তারা কতদিন খেলবে সেটা বলা কঠিন, তবে যেকোনো দলই এমন বিশ্বসেরা ক্রিকেটারদের যত বেশি সময় সম্ভব পেতে চাইবে।’

কোহলি-রোহিতরা এক ফরম্যাট থেকে অবসর নিলেও, তাদের সামনে টেস্ট ও ওয়ানডে ফরম্যাটের দরজা খোলা। অন্যদিকে, জাসপ্রিত বুমরাহ’র মতো তারকা পেসার তিনটি ফরম্যাটেই খেলছেন। একদিকে খেলোয়াড়দের বয়স আর অন্যদিকে অত্যধিক খেলার চাপ, সবমিলিয়ে একাধিক ফরম্যাটে খেলতে গেলে ওয়ার্কলোড ম্যানেজমেন্ট গুরুত্বপূর্ণ। সে কারণে তাদের ম্যাচ খেলানোর ক্ষেত্রে বিচক্ষণতার সঙ্গে সিদ্ধান্ত নিতে হবে বলে মনে করেন ভারতীয় কোচ।

গম্ভীর বলছেন, ‘আগেও বলেছি, জাসপ্রিতের মতো ক্রিকেটারদের ক্ষেত্রে ওয়ার্কলোড ম্যানেজমেন্ট মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ। সে এমনই এক বিরল বোলার, যাকে সবাই পেতে চাইবে। তাকে কেবল গুরুত্বপূর্ণ ম্যাচে খেলাতে হবে। শুধুমাত্র সে-ই নয়, যেকোনো পেসারদের ক্ষেত্রেই ওয়ার্কলোড ম্যানেজমেন্ট গুরুত্বপূর্ণ। আবার যেসব ভালো ব্যাটাররা সব ফরম্যাটে খেলে থাকে। রোহিত-কোহলি যেহেতু টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছে, সে হিসেবে বাকি দুই ফরম্যাটে খেলতে পারবে। আশা করি আমরা বেশিরভাগ ম্যাচে তাদের পাব।’

ভারতীয় দলের কোচ হিসেবে গম্ভীরের প্রথম যাত্রা ঘটছে শ্রীলঙ্কা সফরে। আগামী ২৭ জুলাই থেকে তার দল লঙ্কানদের বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচের সিরিজ খেলবে।

এএইচএস